সরকারের তদারকির অভাব আর ট্যানারী সিণ্ডিকেটে নষ্ট হয়েছে হাজার কোটি টাকার চামড়া

0

সরকারের তদারকির অভাব আর অসাধু ট্যানারী মালিকদের অপতৎপরতায় চট্টগ্রামসহ সারাদেশে এবার নষ্ট হয়েছে হাজার কোটি টাকার চামড়া। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক হাজার মৌসুমী ব্যবসায়ী এবং মাদ্রাসা ও এতিমখানা। সেই সঙ্গে সম্ভাবনাময় শিল্পটির ভবিষ্যতও হুমকির মুখে। টিআইবি বলছে, চামড়া নিয়ে চালবাজির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে না পারলে, সংকট বাড়বে। আর রপ্তানীকারকরা বলছেন, ট্যানারী শিল্প আধুনিকায়ন ও পরিবেশ-বান্ধব না হওয়ায়, বিশ্ব বাজারে চাহিদা বাড়লেও কদর কমছে বাংলাদেশী চামড়ার।

কয়েক বছর ধরে মন্দাভাব থাকলেও, এবার চামড়ার বাজারে ভয়াবহ ধ্বস নেমেছে। মৌসুমী ব্যবসায়ী এবং মাদ্রাসা-এতিমখানা কর্তৃপক্ষের ফেলে দেওয়া লাখ লাখ চামড়া ডাম্পিং করার মতো নজিরবিহীন ঘটনাও ঘটেছে চট্টগ্রামে। যা এই শিল্পের জন্য অশনি সংকেত হিসেবে দেখছে টিআইবি।

আন্তর্জাতিক বাজারে চাহিদা কমায়, দেশের বাজার মন্দ ‘-ট্যানরী মালিকদের এমন বক্তব্য ভিত্তিহীন বলে মনে করেন রফতানিকারকরা। তাদের দাবি, বিশ্বের সঙ্গে তাল মেলাতে পারছে না বাংলাদেশের ট্যানীরী শিল্প।

ঈদের পরদিন চরম বিশৃঙ্খলার মধ্যে কাঁচা চামড়া রপ্তানীর সিদ্ধান্ত জানায় সরকার। কিন্তু তা কোন প্রক্রিয়ায় হবে, সিদ্ধান্ত হবে রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের বৈঠকে।

বছরের পর বছর মৌসুমী ব্যবসায়ী, ফরিয়া-আড়তদার ও ট্যানারী মালিকদের মধ্যে ব্যবসায়ীক যে চেইন তৈরী হয়েছিলো, তা ছিঁড়ে গেছে এবার ঈদে। আগামীতে এই শিল্পের হারানো ঐতিহ্য ফেরাতে এখেই উদ্যোগ নিতে হবে।

শেয়ার করুন।

উত্তর দিন