শেষ ষোল’তে গেলো পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল

0

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপ ফুটবলের শেষ ষোল’তে গেলো পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। সার্বিয়াকে ২-০ গোলে হারিয়েছে সেলেসাওরা। অন্য ম্যাচে কোস্টারিকার সাথে ২-২ গোলে ড্র করে নক আউট পর্ব নিশ্চিত করেছে সুইজারল্যান্ডও। শেষ ষোল’তে ব্রাজিলের প্রতিপক্ষ মেক্সিকো।আর সুইজারল্যান্ড লড়বে সুইডেনের সাথে।

ব্রাজিল মাঠে নামার আগে গ্রুপ পর্ব থেকে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিদায় অবাক করেছে গোটা ফুটবল দুনিয়াকে। অনেকের মতে পাগলাটে এবারের বিশ্বকাপ। কিন্তু সার্বিয়াকে কোন পাগলামি করার সুযোগ দেয়নি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। শুরু থেকেই গোল করার জন্য চেষ্টা চালাতে থাকে ব্রাজিল।

৩৬ মিনিটে কোতিনহোর বাড়িয়ে দেয়া বলে পাওলিনহো পা উচু করে বলে ছোয়া লাগিয়ে পাঠিয়ে দেন গোলরক্ষকের মাথার উপর দিয়ে। গ্যালারিতে হলুদের ঢেউ।

সার্বিয়া এই ম্যাচে অলৌকিক কিছুর আশায় ছিলো। দ্বিতীয়ার্ধের শুরুতে গোলের জন্য ঝাপিয়েছে তারা। কয়েকবার ব্রাজিলের রক্ষণে ফাটল ধরাতে পারলেও অলৌকিক কিছু হয়ে আসেনি।

উল্টো ৬৮ মিনিটে নেইমারের কর্ণার থেকে থিয়াগো সিলভার হেড নিশ্চিত করেছে এই ম্যাচে সার্বিয়ার আর ফিরে আসার কোন সুযোগ নেই। ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের সেরা হয়েই নক আউট পর্বে গেলো ব্রাজিল।

অন্য ম্যাচে কোস্টারিকার বিপক্ষে জয়ের আশায় মাঠে নামলেও শেষ পর্যন্ত তা করে দেখাতে পারেনি সুইজারল্যান্ড। ৩১ মিনিটে জেমাইলির গোলে অবশ্য এগিয়েও গিয়েছিল সুইসরা।

কিন্তু বিরতির পর ওয়াসটনের গোলে ম্যাচে সমতা আনে কোস্টারিকা।

১-১ গোলে ড্রয়ের মধ্য দিয়েই ম্যাচের সমাপ্তি হচ্ছিল। কিন্তু ৮৮ মিনিটে দ্রমিচ গোল করলে উল্লাস সুইজারল্যান্ড শিবিরে।

কিন্তু জয়ের উল্লাস নিয়ে মাঠ ছাড়ার কথা থাকলেও নিজেরাই তা নষ্ট করেছে সুইজারল্যান্ড। ৯৩ মিনিটে সমারের আত্নঘাতি গোল কোস্টারিকার মুখে হাসি ফুটিয়েছে এই ভেবে যে রাশিয়া থেকে অন্তত এক পয়েন্ট নিয়ে বাড়ি ফিরতে পারছে তারা।

শেয়ার করুন।

উত্তর দিন