শরণার্থীদের জন্য প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকার প্রয়োজন

0

রোহিঙ্গা শরণার্থীদের জন্য আগামী ছ’মাসে, প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকার প্রয়োজন বলে জানিয়েছেন, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা- আইওএমের মহাপরিচালক- উইলিয়াম ল্যাসি সুইং। দুপুরে রাজধানীর একটি হোটেলে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী- মোফাজ্জল হোসেন চৌধুরীর সঙ্গে বৈঠক শেষে, তিনি এতথ্য জানান। এসময় মন্ত্রী জানান, রোহিঙ্গাদের দ্রুত নিজদেশে ফিরিয়ে নিতে চাপ দিচ্ছে আইওএম।

রাখাইন থেকে পালিয়ে আসা বিপুল সংখ্যক রোহিঙ্গার মানবিক সহায়তায় প্রয়োজনীয় অর্থ সংগ্রহে ২৩ অক্টোবর জেনেভায়, মানবাধিকার সমন্বয় সংস্থা- ওসিএইচএ, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা- আইওএম এবং জাতিসংঘের শরণার্থী কমিশন- ইউএনএইচসিআর সম্মেলনে বসছে। এমন বাস্তবাতায় রোহিঙ্গাদের সরেজমিনে পর্যবেক্ষণের আগে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরীর সঙ্গে এই বৈঠকে বসেন, আইওএমের মহাপরিচালক উইলিয়াম লেসি সুইং।

বৈঠক শেষে– আইওএম প্রধান, রোহিঙ্গা সঙ্কটকে বিশ্বের সবচে’ দ্রুত গতিতে বৃদ্ধি পাওয়া ‘মানবিক সঙ্কট’ বলে উল্লেখ করেছেন। বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের প্রবেশ অব্যাহত থাকায়, তাদের জন্য আরো মানবিক সহায়তা প্রয়োজন বলেও তার দাবি। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে মিয়ানমারে ফেরত পাঠাতে আইওএমের পাশাপাশি বিভিন্ন সংস্থার সাথে কাজ করছে সরকার। সর্বশেষ তথ্যানুযায়ী, এখন পর্যন্ত ৫ লাখ ৩৬ হাজার রোহিঙ্গা বাংলাদেশ আশ্রয় নিয়েছে। হত্যাকাণ্ডের শিকার হয়েছে ৫ হাজারেরও বেশি নিরীহ রোহিঙ্গা।

শেয়ার করুন।