লক্কর-ঝক্কর বাসগুলোকে সংস্কার করে এবারো রাস্তায় নামাচ্ছে অসাধু বাস মালিকরা

0

ঈদকে সামনে রেখে পুরোনো লক্কর-ঝক্কর যাত্রীবাহী দুরপাল্লার বাসগুলোকে সংস্কার করে এবারো রাস্তায় নামাচ্ছে অসাধু বাস মালিকরা। জোড়া তালি আর ঘষে মেজে রঙ লাগিয়ে নতুনের রুপ দেয়া হচ্ছে ফিটনেসবিহীন গাড়িগুলোকে। সরকারের কর্তাব্যক্তিরা ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামানোর ব্যাপারে হুঁশিয়ারি দিলেও– কতটা কার্যকর হবে তাই এখন দেখার বিষয়।

মাত্র কয়েক দিন পর ঈদ। তাই ঢাকার অদূরে আমিনবাজারের বিভিন্ন ওয়ার্কশপে পুরোদমে চলছে পুরোনো লক্কর ঝক্কর গাড়ি সংস্কার কাজ। দু’চারদিনের মধ্যেই এসব গাড়ি নামানো হবে দুরপাল্লার রুটে চলাচলের জন্য। ভাঙ্গাচোরা গাড়িগুলোর বিভিন্ন জায়গায় দেয়া হচ্ছে জোড়াতালি। আবার কোনটির জোড়াতালি শেষে চলছে রংয়ের কাজ। ঈদ এলে প্রতি বছরই এসব ওয়ার্কশপে বেড়ে যায় ব্যস্ততা।

পুরোনো এসব গাড়ির সঠিক বয়স কত তা জানাতে নারাজ অনেকে। তবে কেউ কেউ তথ্য দিলেও তাতে ছিলো বেশ গরমিল। যেমন– রংপুর রুটে চলা এই গাড়িটির বয়স সম্পর্কে গ্যারেজ মালিক ও ওয়ের্ল্ডার দিলেন দু’ধরনের তথ্য। ঢাকা মহানগরিতে চলাচলকারি অনেক পরিবহনকে ঈদ উপলক্ষে দূরপাল্লার রুটে চালুর জন্য চলছে মেরামত কাজ। ঢাকা-সাভার সড়কের দু’পাশে গড়ে ওঠা গ্যারেজগুলোতে এরকম অসংখ্য পুরোনো গাড়ির চলছে মেরামত ।

যাত্রী কল্যাণ সমিতি’র হিসেবে, গেলো ঈদের আগে-পরে সড়কে ২০৫টি দুর্ঘটনায় ২৭৪ জনের প্রাণহানি এবং ৮৪৮ জন আহত হয়েছেন। আর ২০১৬ সালে একই সময়ে ১২১টি সড়ক দুর্ঘটনায় ১৮৬ জন নিহত ও ৭৪৬ জন আহত হয়েছিল। এসব দুর্ঘটনার জন্য ফিটনেস বিহীন গাড়িকে দায়ি করা হয় অনেকাংশেই। ৯ জুন রাজধানীতে দেয়া সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর এমন ঘোষণা কতটা কার্যকর হবে- সেকেই এখন দৃষ্টি সচেতন মহলের।

শেয়ার করুন।

উত্তর দিন