রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে আছে সুইজারল্যান্ড

0

রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে আছে সুইজারল্যান্ড। এ আশ্বাস দিলেন সফররত সুইস প্রেসিডেন্ট আঁলা বারসে। প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে যৌথ বিবৃতে তিনি জানান, এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে দ্বিপাক্ষিক চুক্তি করা হবে। এছাড়া বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে দু’দেশ ভবিষ্যতে আরো ভাল অবস্থানে যাবে, বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার বেলা তিনটার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসে পৌঁছান সফররত সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট এ্যাঁলা বারসে। এ সময় তাঁকে ফুল দিয়ে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এমন এক সময় সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট সফর করছেন যখন, মিয়ানমার থেকে অমানবিক নির্যাতনের শিকার হয়ে জীবন বাচাতে প্রায় দশ লাখ রোহিঙ্গা মুসলিম আশ্রয় নিয়েছে বাংলাদেশে। তাছাড়া দু’ দেশের বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা আর বাস্তবতায় রয়েছে ঘাটতি। তাই হাসিনা-বারসে দ্বিপক্ষীয় বৈঠকে রোহিঙ্গা সমস্যার সমাধানের পথ খুঁজেছে দুই দেশ, আর গুরুত্ব পেয়েছে বাণিজ্য বাড়ানোর বিষয়টি। একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠকের পর, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রেসিডেন্ট এ্যালাই বারসের যৌথ বিবৃতি দেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘে সুইজারল্যান্ডের ভুমিকার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, বাস্তচুত রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ অব্যহত রাখবে সুইজারল্যান্ড।

এসময় রোহিঙ্গা সংকটে বাংলাদেশের মানবিক ভূমিকায় সাধুবাদ জানিয়েছে সুইজারল্যান্ড। সুইস প্রেসিডেন্ট বলেন, এ সংকট মোকাবেলায় কেবল আর্থিকই নয়, কূটনৈতিকসহ সব সহযোগীতা করবে সুইজারল্যান্ড। এছাড়া রাজধানীর একটি অভিজাত হোটেলে বিজনেস ফোরামের বৈঠকে অংশ নেন সুইস প্রেসিডেন্ট। বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ রয়েছে বলেও জানান তিনি। এর আগে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন আঁলা বারসে। সেখানে তাকে তিন বাহিনী গার্ড অব অনার দেয়া হয়। পরে ধানমণ্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন তিনি ।

শেয়ার করুন।

উত্তর দিন