রোহিঙ্গাদের কারণে আঞ্চলিক পর্যায়ে নিরাপত্তাহীনতা সৃষ্টি হচ্ছে : শেখ হাসিনা

0

রোহিঙ্গাদের কারণে আঞ্চলিক পর্যায়ে নিরাপত্তাহীনতা সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসঙ্গে এই সংকটের স্থায়ী সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি। রাজধানীর একটি হোটেলে তিন দিন ব্যপি ঢাকা গ্লোবাল ডায়ালগের উদ্বোধনীতে এসব বলেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা আরো বলেন, দারিদ্র এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান শত্রু। তাই দারিদ্র বিমোচন করে আঞ্চলিক পর্যায়ে স্থিতিশীলতা বজায় রাখতে সবাইকে সমন্বিত উদ্যোগ নেয়ার আহ্বান জানান তিনি।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করতে ঢাকা গ্লোবাল ডায়ালগ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইনিস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজ এবং ভারতের অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন। তিন দিনব্যপি এ সম্মেলনে অংশ নিয়েছে চল্লিশটি দেশের ১৫০ জন প্রতিনিধি ছাড়াও দেশি-বিদেশি বিভিন্ন দাতা সংস্থার শীর্ষ কর্মকর্তারা। এ সম্মেলনের উদ্বোধনীতে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনে কোনো ভূমিকা না থাকলেও এর প্রভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ। দারিদ্র্য এ অঞ্চলের প্রধান শত্রু উল্লেখ করে দারিদ্র বিমোচনে সবাইকে এক যোগে কাজ করার আহ্বানও জানান শেখ হাসিনা। বঙ্গোপসাগর ও ভারত মহাসাগর এলাকায় নিরাপত্তা ঝুঁকি কমাতে সবাইকে এক হয়ে কাজ করার তাগিদও দেন তিনি। কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের কারণে এই অঞ্চলের নিরাপত্তা হুমকির মুখে উল্লেখ করে সংকট সমাধানে যথাযথ ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

সমুদ্র অর্থনীতির ব্যবহারে সবাইকে উদ্যোগ নেয়ার তাগিদ দিয়ে সমুদ্র দূষণ বন্ধে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহযোগীতা ও অংশিদারিত্ব জোরদার করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন।

উত্তর দিন