পাঁচটি আবাসিক হলসহ ১৯টি ভবনকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত

0

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাঁচটি আবাসিক হলসহ ১৯টি ভবনকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। গত বছর বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তর সরেজমিন ঘুরে এই তালিকা করলেও এখনো কোনো ব্যবস্থাই নেয়া হয়নি। জীবনের ঝুঁকি নিয়েই এগুলোতে থাকছেন শিক্ষার্থীরা। একই হাল কর্মচারীদের আবাসিক ভবনগুলোরও। অভিযোগ রয়েছে, কর্তৃপক্ষের গাফিলতির কারণে এগুলো সংস্কার হয় না। কখনো সংস্কারে হাত দিলেও তা হয়েছে কেবল দায়সারা।

সম্প্রতি অনুষ্ঠিত হওয়া সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য যোগদান উপলক্ষে বিভিন্ন ভবনের কেবল চোখে পড়ার মতো অংশগুলোই চুন দিয়ে লেপে দেয়া হয়েছিল। বাইরে থেকে সৌন্দর্য ছড়ালেও ভেতরের অবস্থা যে ভঙ্গুর। তা কাছে গেলেই চোখে পড়ে। যুগের পর যুগ এভাবেই চলছে জোড়াতালি দিয়ে। এতে শিক্ষার্থীরা রয়েছেন ঝুঁকিতে।

প্রকৌশল দপ্তরের তথ্য মতে, বিশ্ববিদ্যালয়ের ৯টি আবাসিক ভবনের উপরতলা বসবাস অনুপোযোগী। এছাড়া প্রশাসনিক ভবন, শিক্ষকদের আবাসিক ভবন ও কর্মচারী আবাসিক ভবনসহ আরও ১০টি পুরোনো ভবনের ছাদ ঝুঁকিতে রয়েছে।

গুরুত্বপূর্ণ ভবনগুলোর সংস্কারে গাফিলতির কথা স্বীকার করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জানান, আবাসন সংকট মেটাতে আরো দুটি হল নির্মাণের প্রক্রিয়া চলছে।

রক্ষণাবেক্ষণে আলাদা কোনো বাজেট না থাকায় জরাজীর্ণ ভবনগুলো সংস্কার করা কঠিন হয়ে পড়েছে, বলছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শেয়ার করুন।

উত্তর দিন