রাজশাহী বিভাগের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চলছে ক্লাস ফাঁকি

0

রাজশাহী বিভাগের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চলছে ক্লাস ফাঁকি। দিনের প্রথমভাগেই অনেক স্কুল-কলেজ ছুটি দিয়ে শিক্ষকরা চলে যান নিজ নিজ কাজে। কেউ প্রাইভেট বা কোচিং সেন্টারে পড়াচ্ছেন, কেউবা ব্যবসা-বাণিজ্যে মনোযোগ দিচ্ছেন। ফলে ব্যাহত হচ্ছে পাঠদান কার্যক্রম। শিক্ষকদের ক্লাসে ফেরাতে বিশেষ সতর্কতা নোটিশ জারি করেছে রাজশাহী শিক্ষা বোর্ড। আর নড়েচড়ে বসেছে জেলা ও বিভাগীয় প্রশাসন।

রাজশাহী অঞ্চলের গ্রামীণ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা কার্যক্রমের চিত্র হতাশাজনক। স্থানীয় তদারকি না থাকায়, স্কুল-কলেজে ক্লাস চলে শিক্ষকদের খেয়াল খুশিতে। অনেক শিক্ষা প্রতিষ্ঠানেই ক্লাসের সময়সুচি মানা হয় না। ক্লাস ফাঁকির এই চিত্র ধরা পড়েছে খোদ রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের চোখে। এরপরই দু’হাজার ৯৮৮টি স্কুলের প্রধান শিক্ষক ও ৭৬০টি কলেজের অধ্যক্ষকে সতর্ক করে পাঠানো হয়েছে চিঠি।

স্কুল-কলেজে ঠিক মতো ক্লাস না হওয়ায়, পরীক্ষার ফলাফলেও প্রভাব পড়ছে। তবে কেবল শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের এক চিঠিতে, এ অবস্থা কাটিয়ে ওঠা সম্ভব নয়। এজন্য দরকার স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের তদারকি বলে জানালেন পরীক্ষা নিয়ন্ত্রক।

শিক্ষা বোর্ডের এই অভিযোগ মানতে নারাজ শিক্ষক নেতারা। তারা বলছেন, লেখাপড়াতে কমতি নেই। তবে খাতা-কলমে রুটিন মেনে শিক্ষার্থীদের ক্লাসে ধরে রাখা যায় না। স্কুল-কলেজের বিশৃংখলা ঠেকাতে জেলা প্রশাসক ও জেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের চিঠি দিয়েছেন রাজশাহী বিভাগীয় কমিশনার।

শেয়ার করুন।

উত্তর দিন