রাজনীতিবিদ ও ব্যবসায়ী দেশের ভালো উদ্যোগ বাস্তবায়ন হতে দিচ্ছে না

0

কিছু ক্ষমতাধর রাজনীতিবিদ ও ব্যবসায়ী– দেশের ভালো উদ্যোগ বাস্তবায়ন হতে দিচ্ছে না বলে অভিযোগ করেছেন, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম। সকালে রাজধানীতে সেমিনারে, তিনি একথা জানান। অনুষ্ঠানে সিপিডির গবেষণা পরিচালক- ড. গোলাম মোয়াজ্জেম বলেন, চীনের দেয়া শ্রমঘন পোশাক কারখানার সুযোগ– মিয়ানমার ও ভারত নিলেও, বাংলাদেশ তা পারছে না।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে, পাঁচ হাজার কোটি ডলারের পোশাক রপ্তানিতে গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং খাতের ভূমিকা এবং প্রতিবন্ধকতা বিষয়ে, এই সেমিনার করে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ শিল্প মালিকদের সংগঠন- বিজিএপিএমইএ। অনুষ্ঠানে জানানো হয়, পোশাক শিল্পের এক্সেসরিজের চাহিদার ৯৫ ভাগই দেশেই উৎপাদন হচ্ছে। ব্ক্তারা জানান, নানা সীমাবদ্ধতায় ২০২১ সালের মধ্যে না হলেও, যত দ্রুত সম্ভব ৫০ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে কার্যকর উদ্যোগ নিতে হবে।

সেমিনারে ব্যবসায়ীরা বলেন, এদেশের তৈরি পোশাক শিল্প নিয়ে দেশি-বিদেশী বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান অভিজ্ঞতা অর্জনের জন্য পরীক্ষা চালাচ্ছে, যা বিশ্বের কোথাও সম্ভব নয়। অনুষ্ঠানে পরোক্ষভাবে হলেও এক্সেসরিজ শিল্পে নগদ সহায়তা দেয়ার পরামর্শও দেয়া হয়।

শেয়ার করুন।