ভৈরবে মেঘনা নদীতে নোঙ্গর করা আছে কয়লা ভর্তি শতাধিক লাইটার জাহাজ

0

ভৈরবে মেঘনা নদীতে নোঙ্গর করা আছে কয়লা ভর্তি শতাধিক লাইটার জাহাজ। এসব জাহাজে করে ইন্দোনেশিয়া, রাশিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে আমদানি করা হয়েছে কয়লা। পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয় এসব কয়লা। এ বছর বিপুল পরিমাণ কয়লা রপ্তানি করা হয়েছে ভারতের ত্রিপুরা রাজ্যে। খাতটি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখলেও কয়লা ব্যবসায়ীরা অবহেলার শিকার বলে দাবি তাদের।

রাশিয়া, ইন্দোনেশিয়া ও সাউথ আফ্রিকা থেকে আমদানি করা কয়লা নিয়ে ভৈরবের মেঘনা নদীতে অপেক্ষমান শতাধিক জাহাজ। প্রতিদিন ২০ হাজারের বেশি শ্রমিক একসঙ্গে জাহাজ থেকে খালাস করছে কয়লা। এসব কয়লা যাচ্ছে দেশের বিভিন্ন জায়গার কল-করাখানায়। আমদানি করা কয়লার একটি অংশ রপ্তানি হচ্ছে ভারতের ত্রিপুরা রাজ্যে। প্রতিদিন গড়ে ২ থেকে ৩ হাজার টন কয়লা বিক্রি হয় এই ঘাটে।

নির্ধারিত স্থান না থাকায় বন্দরের জেটি সংলগ্ন রাস্তার পাশে গড়ে উঠেছে কয়লা ব্যবসায়ীদের শত শত প্রতিষ্ঠান। কয়লা মজুত করা হচ্ছে নদীর পাড়ে। নির্ধারিত স্থানে কয়লা মজুদ এবং জাহাজে কয়লা উঠা-নামানোর জন্য আধুনিক ব্যবস্থা করা হলে ব্যবসা প্রসারের পাশাপাশি দেশের অর্থনীতিতে তা গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করছেন ব্যবসায়ীরা। শহর রক্ষা বাধঁসহ রাস্তা নির্মাণ করে শহরের বাইরে এই কয়লা বন্দরটি স্থাপন করা হলে ব্যাপকভাবে ব্যবসার প্রসার ঘটবে বলে জানান এই ব্যবসায়ী নেতা। কয়লা আমদানি-রপ্তানি গুরুত্বপূর্ণ। এই খাতকে টিকিয়ে রাখতে সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ প্রয়োজন উল্লেখ করে সরকারকে এবিষয়ে এগিয়ে আসার আহবান জানান এই চেম্বার এই নেতা।

শেয়ার করুন।

উত্তর দিন