বৈশ্বিক সক্ষমতার সূচকে এবার একধাপ পেছালো বাংলাদেশ

0

বৈশ্বিক প্রতিযোগিতামূলক সক্ষমতার সূচকে, একধাপ নেমে এসেছে বাংলাদেশ এবং দেশীয় বাজারে ব্যবসা সম্প্রসারণের পথে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে দুর্নীতি। গ্লোবাল কম্পিটিটিভনেস রিপোর্ট-২০১৮ এবং বাংলাদেশ বিজনেস এনভায়রনমেন্ট স্টাডিজ- ২০১৮’র প্রতিবেদনের আলোকে এমন তথ্য জানিয়েছে, সেন্টার ফর পলিসি ডায়লগ- সিপিডি। সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠানে বক্তারা বলেন, দুর্নীতির কারণে পন্যের উৎপাদন খরচ যেমন বেড়েছে, তেমনি কমেছে প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকার দক্ষতা। পরিস্থিতি উত্তরণে দুর্নীতি বন্ধে সরকারে স্পষ্ট অবস্থান এবং অভ্যন্তরীন বাজারে দেশীয় উৎপাদকদের নিয়ন্ত্রণ ধরে রাখতে সক্ষমতা বাড়াবার পরামর্শ দেয় সিপিডি।

গ্লোবাল কম্পিটিটিভনেস রিপোর্ট ২০১৮ এবং বাংলাদেশ বিজনেস এনভায়রনমেন্ট স্টাডিজ ২০১৮’র প্রতিবেদনের সারসংক্ষেপ গণমাধ্যমের সামনে তুলে ধরতেই রাজধানীর সিরডাপ মিলনায়তনে সিপিডির এই আয়োজন। প্রতিবেদনে জানানো হয়, বৈশ্বিক প্রতিযোগিতামলূক সক্ষমতায় বাংলাদেশ গেল বছর ১০২-এ থাকলেও তা এখন ১০৩’তে নেমে এসেছে। এছাড়া, অভ্যন্তরীন বাজারে, ব্যবসা সম্প্রসারণের ক্ষেত্রে সবচেয়ে বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে দুর্নীতির বিস্তার।

চলমান বৈশ্বিক বানিজ্য যুদ্ধের প্রভাব মূল্যায়ন করে পন্যের উৎপাদন, বাজারজাতকরণ এবং বাজারের পরিবেশ ধরে রাখতে ব্যবসায়ীদের সক্ষমতা বাড়ানো প্রয়োজন বলে মত দেয় সিপিডি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরো জানান, নিজস্ব কোন মতামত নয়, দেশীয় ও আন্তর্জাতিক বাজারে কাজ করা দেশীয় ব্যবসায়ীদের মতামতের ভিত্তিতেই এই পরিসংখ্যান তুলে ধরেছে সিপিডি।

শেয়ার করুন।

উত্তর দিন