বিপুল পরিমাণ নকল ওষুধ ও তৈরির সরঞ্জামসহ রাজধানীর বিভিন্ন জায়গা থেকে ৭ জনকে গ্রেপ্তার

0

বিপুল পরিমাণ নকল ওষুধ ও তৈরির সরঞ্জামসহ রাজধানীর বিভিন্ন জায়গা থেকে ৭ জনকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। চক্রটি ডেমরায় একটি কারখানায় গ্যাসট্রিক থেকে শুরু করে ক্যান্সারের বিভিন্ন নকল ওষুধ দীর্ঘদিন তৈরি এবং বাজারজাত করছিলো। নানা প্রক্রিয়ায় দেশের বিভিন্ন স্থানে এসব ওষুধ পাঠানো হতো। নকল ওষুধ সেবনে কিডনি, লিভারসহ মস্তিষ্কও ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা।

গ্যাসট্রিক থেকে শুরু করে ক্যান্সার- জীবনরক্ষাকারী সব ওষুধই নকল করছে একটি চক্র। প্যাকেট দেখে বোঝার উপায় নেই সবই নকল।

নকল ওষুধ তৈরি ও বাজারজাত করছে এমন তথ্যের ভিত্তিতে রাজধানীর যাত্রাবাড়ী, বংশাল ও মতিঝিল এলাকা থেকে চক্রের সাত সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।গ্রেফতারকৃতদের দেয়া তথ্যে ডেমরায় করখানায় অভিযান চালিয়ে ওষুধ তৈরির মেশিন ও যন্ত্রপাতি জব্দ করা হয়।

ডিবি পুলিশ বলছে, এসব ওষুধ নানা প্রক্রিয়ায় দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হতো। তাছাড়া দেশের বিভিন্ন এলাকায় এমন নকল ওষুধ কারখানা গড়ে উঠেছে বলেও জানায় গোয়েন্দা পুলিশ প্রধান একেএম হাফিজ আক্তার।

চিকিৎসকরা বলছেন, এসব নকল ওষুধ ব্যবহারে কিডনি ও লিভার মারাত্মক ক্ষতি হয়। এছাড়া মস্তিষ্কও ক্ষতিগ্রস্ত হতে পারে।

সাধারণ মানুষের পক্ষে এসব নকল ওষুধ চেনা খুব কঠিন বলছে কোম্পানিগুলো। তবুও কেনার আগে ওষুধের প্যাকেট ভালোভাবে দেখে কেনার পরামর্শ তাদের। পুলিশ জানায়, যেসব দোকানদার এসব নকল ওষুধ বিক্রি করছে তাদেরকেও আইনের আওতায় আনা হবে।

শেয়ার করুন।

উত্তর দিন