বিএডিসি’র ব্রি-৫১ জাতের ধান বীজে ভেজালের অভিযোগ, ফলন বিপর্যয়ের আশংকা

0

ঝিনাইদহে বিএডিসি’র ব্রি-৫১ জাতের ধান বীজে ভেজালের অভিযোগ উঠেছে। সরকারিভাবে সরবরাহ করা এই বীজে ফলন বিপর্যয়ের আশংকায় রয়েছে জেলার শত শত কৃষক। বিষয়টি সুষ্ঠু তদন্তের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ ও ক্ষতিপূরনের দাবি জানিয়েছে তারা। এ ব্যাপারে ক্যামেরায় কথা বলতে রাজি হননি বিএডিসির কোনো কর্মকর্তা।

ঝিনাইদহ সদর উপজেলার ছোট কামার কুন্ডু গ্রামের প্রান্তিক চাষি মিন্টু বিশ্বাস। পাঁচ বিঘা জমিতে আবাদ করেছেন ব্রি-৫১ জাতের ধান। রোপনের কিছুদিন পরই বুঝতে পারেন, একই জমিতে নানা জাতের ধান গজিয়েছে। আশানুরুপ ফলন না পাবার আশংকায় রয়েছেন তিনি।

মিন্টু বিশ্বাসের মতো জেলার শত শত কৃষক এখন চাষ করা ধান নিয়ে চরম বিপাকে পড়েছে। ফলন বিপর্যয়ের ফলে উঠবে না তাদের আবাদের খরচ। ধানবীজ নিয়ে বিএডিসির এই কর্মকান্ডের তদন্ত ও ক্ষতিপুরণের দাবি জানায়, তারা।

এর সাথে বিএডিসি’র কর্মকর্তারা জড়িত বলে মনে করেন, ডিলাররা।এ বিষয়ে কৃষি মন্ত্রীর কাছে স্মারকলিপি পাঠিয়েছে জেলা কৃষকলীগ।

এ ব্যাপারে ক্যামেরায় কথা বলতে রাজি হননি বিএডিসির কোনো কর্মকর্তা।বিএডিসি’র উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে বলে জানান, জেলা প্রশাসক।এ বছর জেলায় আমন মৌসুমে ব্রি-৫১ জাতের ধান চাষ করা হয়েছে ছ’শ পাঁচ হেক্টর জমিতে।

শেয়ার করুন।

উত্তর দিন