বাস চলাচলে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব

0

সারা দেশে বাস চলাচলের দ্বিতীয় দিনে যাত্রীচাপ বাড়লেও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। নাম মাত্র শারীরিক দূরত্ব বজায় রেখে চলছে রাজধানীর বিভিন্ন রুটে বাস। সরকার নির্ধারিত ভাড়ারও তোয়াক্কা করছে না পরিবহনগুলো। কোন কোন রুটে নেয়া হচ্ছে দ্বিগুণ ভাড়া। এ সব অনিয়ম দেখার যেন কেউ নেই।

করোনা ভাইরাসের সংক্রমণের কারণে দীর্ঘ ৬৭ দিন পর সোমবার প্রথম নগরীর সড়কে গণপরিবহন চলাচল শুরু হয় । গণপরিবহন চলাচলের দ্বিতীয় দিনেই পুরনো চেহারায় ফিরেছে রাজধানী ঢাকা।

সড়কে বাস ও যাত্রী বাড়লেও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। পাশাপাশি তিন ফিট দূরত্ব বজায় থাকছে না বেশিরভাগ বাসে ভেতরে । অনেকে যাত্রী মাস্ক ছাড়াই যাতায়াত করছেন।

বাসের ড্রাইভার,হেলপার ও সুপারভাইজারদের মাস্ক, হ্যান্ড গ্লাভস বাধ্যতামুলক হলেও অনেকেই তা ব্যবহার করছেনা।আর বাসে ওঠার আগে হ্যান্ড স্যানিটাইজার দেয়ার কথা থকলেও অধিকাংশ বাসেই ত মানা হচ্ছেনা।

স্বাস্থ্যবিধি মানার অজুহাতে কোন কোন বাসে তিন থেকে চারগুণ ভাড়া আদায় করা হচ্ছে । আগে মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ছিল ৫ টাকা। এখন সর্বনিম্ন ভাড়া আদায় করা হচ্ছে ২০ থেকে ৩০ টাকা।

গণপরিবহনে স্বাস্থ্যবিধি নিশ্চিতে রাস্তায় বিআরটিয়ে বা মালিক-শ্রমিক সংগঠনগুলোর তেমন কোন তৎপরতা চোখে পড়েনি । করোনারা বিস্তার রোধে গণপরিবহনগুলোতে এখনই স্বাস্থ্যবিধি নিশ্চিতের দাবি জানান অনেকেই।

শেয়ার করুন।

উত্তর দিন