বাম্পার ফলন হয়েছে জনপ্রিয় আম হাড়িভাঙ্গার

0

এবার রংপুরে আবহাওয়া অনুকুলে থাকায় বাম্পার ফলন হয়েছে জনপ্রিয় আম হাড়িভাঙ্গার। তাই বাজারে এখন এই আমের ছড়াছড়ি। আর স্বজনদের কাছে আম পাঠাতে পার্সেল সার্ভিস অফিসে উপচে পড়া ভীড়। এদিকে, ফলন ভাল হলেও অন্য বছরের চে’ বাজারে মন্দাভাব চলায় শঙ্কায় আম উৎপাদনকারীরা। যদিও কৃষি বিভাগ বলছে, এবার রংপুরের আম বাজারের বেচাকেনা দু’শো কোটি টাকা ছাড়িয়ে যাবে।

দেশের আম বাজারে ব্যাপক সুনাম কুড়িয়েছে রংপুরের হাড়িভাঙ্গা আম। সু-স্বাদু এই আমের প্রতি সাধারন মানুষের আগ্রহও দিন দিন বাড়ছে, তেমনি বাড়ছে উৎপাদনও। চলতি বছর মিঠাপুকুর, বদরগঞ্জ ও পীরগঞ্জ উপজেলার ৩ হাজার ৫শ হেক্টর জমিতে এই আমের বাগান করা হয়। তবে অন্য বছরের চে’ ফলন ভাল হলেও বাজারে দাম খানিকটা কম থাকায় শঙ্কিত আম উৎপাদনকারিরা।

এদিকে আমের বাজারে বেড়েছে ক্রেতাদের আনা গোনা। পাশাপাশি স্বজনদের কাছে এই আম পাঠাতে অনেকেই ছুটছেন বাজার ও বিভিন্ন বাগানে।

প্রতি বছরের মত এবারো রংপুরে আম পরিবহনে পার্সেল সার্ভিস অফিসে উপচে পড়া ভীড়। আর বেশীর ভাগ মানুষই ছুটছেন এস এ পরিবহন পার্সেল এন্ড কুরিয়ার সার্ভিস কার্যালয়ে। তারা জানালেন, দীর্ঘদিন ধরে মানসম্মত গ্রাহক সেবার জন্য জুড়ি নেই এস এ পরিবহনের।

এদিকে আম পরিবহনে প্রতিবছরের মত দম ফেলার ফুসরত নেই পার্সেল ও কুরিয়ার সার্ভিসের অফিসগুলোতে। গ্রাহক সেবা নিশ্চিতে ব্যস্ত সময় পার করছেন তারা।

রংপুরের কৃষি বিভাগ জানিয়েছে, এবার হাড়িভাঙ্গা আমের উৎপাদন হয়েছে ২৫ হাজার মেট্রিক টন। এতে এ বছর বেচাকেনা ছাড়িয়ে যাবে দুই’শো কোটি টাকা।

গেল বছর প্রতি হেক্টর জমিতে ৭ মেট্রিক টন আমের উৎপাদন হলেও চলতি বছর উৎপাদন হয়েছে ১০ মেট্রিক টন।

শেয়ার করুন।

উত্তর দিন