বর্তমান সরকারের অধীনেই নিরপেক্ষ নির্বাচন সম্ভব

0

দেশে সুষ্ঠু নির্বাচনী পরিবেশ বিরাজ করছে উল্লেখ করে, বর্তমান সরকারের অধীনেই নিরপেক্ষ নির্বাচন সম্ভব বলে দাবি করেছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম। অন্যদিকে, বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরীর দাবি, নির্বাচনের কোনো সুষ্ঠু পরিবেশই নেই দেশে। গুলশানে এক হোটেলে আয়োজিত সেমিনারে এ সব কথা বলেন তারা। তবে বিশেষজ্ঞরা বলেন, সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করতে পারলে এই কমিশনই সুষ্ঠু নির্বাচন করতে পারবে। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সেনাবাহিনীকে আরপিওর আওতায় আনা উচিত বলেও মন্তব্য করেন তারা।

একাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে গুলশানে একটি হোটেলে সেমিনার আয়োজন করে কানাডা ভিত্তিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট– আইআইডি।

আওয়ামী লীগের প্রতিনিধি হিসেবে এই সেমিনারে অংশ নেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম ও দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দিপু মনি। বিএনপির পক্ষে উপস্থিত ছিলেন আমির খসরু মাহমুদ চৌধুরী। উপস্থিত ছিলেন দেশি কয়েকটি নির্বাচন পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিরা।

সেমিনারে অংশ নিয়ে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ করেন, আওয়ামী লীগ ও বিএনপি নেতারা।

রাজনৈতিক দলগুলোকে আরো সহনশীল হতে এবং নির্বাচন কমিশনকে সাংবিধানিক ক্ষমতা প্রয়োগের পরামর্শ দেন, সেমিনারে অংশ নেয়া বক্তারা। সেমিনারে আইআইডির পক্ষ থেকে বলা হয়, এই নির্বাচনকে সামনে রেখে কিছু সমস্যা তৈরি হয়েছে। রাজনৈতিক দলগুলোকেই তা সমাধান করতে হবে।

শেয়ার করুন।

উত্তর দিন