ফেনীতে নিয়ম-নীতির তোয়াক্কা না করে গড়ে উঠছে কিন্ডারগার্টেন

0

ফেনীতে নিয়ম-নীতির তোয়াক্কা না করে গড়ে উঠছে কিন্ডারগার্টেন। ছোট পরিসরে গাদাগাদি করে, অদক্ষ ও তুলনামূলক স্বল্প শিক্ষিত শিক্ষক দিয়ে চলছে পাঠদান। নানা অজুহাতে হাতিয়ে নেয়া হচ্ছে অতিরিক্ত অর্থ। এতে শিক্ষার নামে চরম নৈরাজ্য সৃষ্টির অভিযোগ উঠেছে। সরকারি কোনো নিয়ন্ত্রণ না থাকায় ভাড়া বাসায় যত্রতত্র বেপরোয়াভাবে এই কার্যক্রম চলছে।

পাঠানবাড়ী এলাকায় ছোট্ট তিন কক্ষের এই ভাড়া ঘরেই চলছে পাঠদান। নেই খেলার মাঠ, নেই শিশুদের শিক্ষার অনুকূল পরিবেশ। আবার এখানকার অনেকেরই নেই শিক্ষাগত যোগ্যতা। কমিশন পেতে শিশুদের নির্ধারিত বইয়ের বাইরে চাপিয়ে দিচ্ছে বাড়তি গাইড। তবু শিক্ষার্থীসহ অভিভাবকদের আকৃষ্ট করতে গুরুত্বপূর্ণ স্থানগুলোতে টাঙানো হয়েছে চটকদার ব্যানার ও পোষ্টার। অনুকূল পরিবেশে শিক্ষাদানের প্রচারণা চালিয়ে বিভ্রান্ত ছড়ানো হচ্ছে। এভাবেই চলছে চার শতাধিক কিন্টারগার্টেন।স্থানীয়দের অভিযোগ, প্রতিষ্ঠানগুলো শিক্ষার নামে টাকা রোজগারের কারখানায় পরিণত হয়েছে।

২০১৭ সালে নীতিমালা প্রণয়নের কথা থাকলেও মন্ত্রণালয় থেকে কোনো নির্দেশনা না দেয়ায় কার্যক্রমটি ভেস্তে গেছে জানালেন প্রাথমিক শিক্ষা কর্মকর্তা। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুই কিলোমিটারের মধ্যে কিন্ডারগার্টেন স্থাপনের বিধিনিষেধ থাকলেও প্রভাবশালীদের ছত্রছায়ায় চলছে এসব প্রতিষ্ঠান।

শেয়ার করুন।

উত্তর দিন