পড়াশুনার অতিরিক্ত মানসিক চাপে শিক্ষার্থীদের মাঝে আত্মহত্যার প্রবণতা বাড়ছে

0

নাগরিক জীবন বিকাশে মূল্যবোধের অভাব, একাকীত্ব এবং প্রতিযোগিতামূলক পড়াশুনার অতিরিক্ত মানসিক চাপে শিক্ষার্থীদের মাঝে আত্মহত্যার প্রবণতা বাড়ছে। এমনটাই মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। তবে এই সমস্যা উত্তোরণে মনোশিক্ষাবিদ অধ্যাপক মোহিত কামালের পরামর্শ, শিক্ষার্থীদের মানসিক দৃঢ়তার বিকাশ ঘটাতে হবে এবং তা নিশ্চিতে পরিবার ও শিক্ষকদের দায়িত্বশীল ভূমিকা যেমন প্রয়োজন, তেমনি প্রয়োজন খেলাধুলাসহ সুস্থ বিনোদন চর্চার পরিবেশ।

১২ নভেম্বর ফার্মগেটের একটি হোস্টেলে আত্মহত্যা করে না ফেরার দেশে পাড়ি জমানো ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী এই শিক্ষার্থীর নাম ফাহমিদা রেজা সিলভি। ১৫ আগস্ট ক্যান্টনম্যান্টের নিজ বাসায় আত্মহত্যা করেন একই বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহবুব শফিক। সবশেষ গেল ৩ ডিসেম্বর নকলের অপরাধে ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রীর অভিমানী আত্মহনন কাঁদায় সবাইকে।

শিক্ষকদের অমানবিক আচরণ অরিত্রীকে আত্মহত্যায় বাধ্য করেছে এমন দাবীতে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া দেয় সহপাঠীরা। স্কুল থেকে সর্বোচ্চ বিদ্যাপীঠ, দেশ জুড়ে শিক্ষার্থীদের মাঝে বাড়ছে আত্মহত্যার প্রবণতা। কেন এই আত্মহনন ? সে বিষয়ে নিজেদের মূল্যায়ন তুলে ধরেন নবীন শিক্ষার্থীরা। উদ্বিগ্ন অভিবাবকরাও জানান তাদের মতামত। তবে মূল্যবোধের ঘাটতিতে শিক্ষার্থীদের মাঝে হটকারি এ প্রবনতা বাড়ছে বলে মত দেন এই শিক্ষাবিদ। সমস্যা উত্তোরণে পরামর্শ দেন এই মনোরোগ বিশেষজ্ঞ। অরিত্রীর ঘটনা থেকে শিক্ষা নিয়ে অভিভাবক এবং শিক্ষকদের আরো বেশী দায়িত্বশীল হবার আহ্বানও জানান তিনি।

শেয়ার করুন।

উত্তর দিন