প্রধানমন্ত্রীর নির্দেশে ২৪ ঘন্টা খোলা থাকছে চট্টগ্রাম কাস্টম হাউজ

0

প্রধানমন্ত্রীর নির্দেশে গেল একমাস ধরে ২৪ ঘন্টা খোলা থাকছে চট্টগ্রাম কাস্টম হাউজ। কিন্তু এরপরও কাঙ্খিত সেবা পাচ্ছেন না ব্যবসায়ীরা। তাদের দাবি, কাস্টমসের সঙ্গে ব্যাংক, শিপিং করপোরেশন, সিএন্ডএফ এজেন্টসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো খোলা না থাকলে সুফল আসবে না। এছাড়া, এখনো কাস্টমসের নিলাম প্রক্রিয়ায় দীর্ঘসুত্রিতায় বন্দরের কার্যক্রমও বাধাগ্রস্ত হচ্ছে। তবে কাস্টমস কমিশনারের দাবি, আগের চে’ সেবার মান বেড়েছে কয়েকগুণ।

দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে গতিশীলতা আনতে চট্টগ্রাম কাস্টম হাউজ ২৪ ঘন্টা খোলা রাখার দীর্ঘদিনের দাবি ছিলো ব্যবসায়ীদের। অবশেষে প্রধানমন্ত্রীর নির্দেশে এ দাবি বাস্তবায়ন হলেও সেবার মান বাড়েনি। কারণ বন্দর ও কাস্টমস সংশ্লিষ্ট অন্য প্রতিষ্ঠান ২৪ ঘন্টা সেবা দিতে পারছে না।

তবে, ব্যবসায়ীদের মতে, বন্দর-কাস্টমস দিনরাত খোলা থাকায় ধীরে ধীরে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোও প্রয়োজনের তাগিদেই পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিচ্ছে।

এদিকে, এরইমধ্যে কাস্টম হাউজের জনবলসহ বেশকিছু সংকটের সমাধান হয়েছে। এতে সেবার মান আগের চে বেড়েছে বলে দাবি কাস্টম কমিশনারের।

এককভাবে রাজস্ব আদায়ের সবচে বড় প্রতিষ্ঠান এই কাস্টম হাউজটি গেল অর্থবছরেও ১৭ দশমিক ৫০ ভাগ প্রবৃদ্ধি র্জন করেছে। আর ২৪ ঘন্টা খোলা থাকায় রাজস্ব আদায় আরো বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

শেয়ার করুন।