পার্বত্য জনগণের পিঠ দেয়ালে ঠেকে গেছে

0

পার্বত্য জনগণের পিঠ দেয়ালে ঠেকে গেছে, এখন তারা যেকোনো মূল্যে সামনে এগিয়ে যাওয়ার জন্য ঐক্যবদ্ধ হচ্ছে বলে প্রচ্ছন্ন হুমকি দিয়েছেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির প্রধান- জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় সন্তু লারমা। ক্ষমতা ও অধিকারের বিকেন্দ্রীকরণ না হলে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি মানা সম্ভব নয় বলেও মনে করেন তিনি। আর লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেছেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত শান্তি প্রতিষ্ঠিত হবে না। সকালে ঢাকায় এক আলোচনা সভায় তারা এমন মন্তব্য করেন।

পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২২ বছর উপলক্ষে ঢাকার ধানমণ্ডি ডব্লিউভিএ মিলনায়তনে ২২ বছরের প্রাপ্তি-অপ্রাপ্তি নিয়ে এই আলোচনা সভার আয়োজন করে জাতীয় নাগরিক উদ্যোগ।

আলোচনায় অংশ নিয়ে লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, পার্বত্য চুক্তি বাস্তবায়নে সরকারের অঙ্গীকারের ঘাটতি রয়েছে। এর ফলে, পার্বত্য অঞ্চলে অর্থনৈতিক সমস্যাও সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

আর চুক্তি পুরোপুরি বাস্তবায়ন না হওয়ায় সরকারের সমালোচনা করেন মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান। এসময় জনসংহতি নেতা সন্তু লারমা বলেন, অগণতান্ত্রিক শাসন ব্যবস্থা কায়েম করা হয়েছে পার্বত্য অঞ্চলে।

সরকার চুক্তি বাস্তবায়ন চায় না বলেই ২২ বছরেও জুম্ম জনগণ এর সুফল পাচ্ছে না বলেও মন্তব্য করেন আলোচকরা।

 

শেয়ার করুন।

উত্তর দিন