দেশের পোশাকশিল্প এখনো অপরিপক্ক

0

বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেছেন, দেশের পোশাকশিল্প এখনো অপরিপক্ক। তাই প্রণোদনা বাড়ানো না হলে পোশাকখাত বাঁচবে না। ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি পোশাক শ্রমিকদের সামাজিক নিরাপত্তার আওতায় আনার কথও বলেন।

গত বৃহস্পতিবার বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আগামী ২০১৯-২০ অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতে মোট ৭৪ হাজার ৩৬৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা বাজেটের ১৪ দশমিক দুই এক শতাংশ এবং জিডিপির ২ দশমিক পাঁচ আট শতাংশ। এরই প্রেক্ষিতে বাজেট নিয়ে প্রতিক্রিয়ায় বিজিএমইএর সভাপতি রুবানা হক বলেন, ঘরে ঘরে শিল্প উদ্যোক্তা তৈরি হচ্ছে না। শিল্পখাতকে ধরে রাখতে তাই উদ্যোক্তা শ্রেণিদের লালন পালন করতে হবে। তই সামাজিক সুরক্ষা খাতে দেশীয় পোশাক শ্রমিকদের অন্তর্ভুক্ত করার দাবি জানান তিনি।

২০১৯-২০২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটকে ইতিবাচক হিসেবে উল্লেখ করে বিজিএমইএ সভাপতি বলেন, এই খাত এখনো অপরিপক্ক। তাই এইখাতে কমপক্ষে ৩ শতাংশ প্রণোদনার দাবি জানান তিনি।

রাজধানীর গুলশানের একটি হোটেলে প্রস্তাবিত বাজেটে পোশাক খাতের প্রত্যাশা ও প্রাপ্তি শীর্ষক সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি আরো বলেন সরকারের সহায়তা পেলে দেশের পোশাকশিল্প বিশ্ববাজারে সবসমই মাথা তুলে দাঁড়িয়ে থাকতে পারবে।

শেয়ার করুন।

উত্তর দিন