দেশের পর্যটন কেন্দ্রগুলো বন্ধ ঘোষণা

0

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশের পর্যটন কেন্দ্রগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সাথে পর্যটন কেন্দ্রের হোটেল মোটেলের আশপাশের দোকানপাটও বন্ধ করার সিদ্ধান্ত রয়েছে। ভ্রমণকারীদের আপাতত সাময়িক সময়ের জন্য পর্যটন স্পটগুলোতে ভিড় না করতে অনুরোধ জানানো হয়েছে। মৌলভীবাজার জেলায় সমস্ত পর্যটন কেন্দ্রে নিষেধাজ্ঞা জারি না করা হলেও শিগগিরই বন্ধ ঘোষণা করার দাবি জানিয়েছে স্থানীয়রা।

করোনা ভাইরাস সতর্কতায় কক্সবাজারে জনসমাগম ও পর্যটক আগমনের উপর বিধি-নিষেধ জারি করেছে জেলা প্রশাসন। পর্যটকদের দ্রুত সময়ের মধ্যে কক্সবাজার ত্যাগ করতে মাইকিং শুরু করেছে প্রশাসন। এছাড়া বিদেশ ফেরত ৩ জন হোম কোয়ারেন্টাইনে না থাকায় তাদের ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

সিলেটের জাফলং, রাতারগুল, লালাখাল, পাংথুমাই, বিছনাকান্দি, ভোলাগঞ্জের সাদাপাথর সহ সকল পর্যটন কেন্দ্রে জনসমাগমে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। লোক সমাগমে নিরুৎসাহিত করতে সকল উপজেলা প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

এছাড়া সিলেটের শাহজালাল ও শাহপরানের মাজার এলাকায়ও জনসমাগম রোধে সচেতনতামূলক কার্যক্রম হাতে নেয়া হয়েছে।
মৌলভীবাজারের লাউয়াছড়া, মাধবপুর লেক, হামহাম , মাধকুন্ড জলপ্রপাত, বর্ষিজোড়া ইকোপার্কসহ বিভিন্ন পর্যটনকেন্দ্রে লোক সমাগম বন্ধের দাবি জানিয়েছেন সচেতন মহল। তবে পর্যটকদের আসা সীমিত করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক।

চট্টগ্রামের সব বিনোদন কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার বিকেল থেকে আলাদা আলাদাভাবে বাণিজ্য মেলাসহ বিনোদন স্পটগুলো পর্যায়ক্রমে বন্ধ ঘোষণা করা হয়। পরে বুধবার রাতে জেলা প্রশাসনের পক্ষ থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত, ফয়েজলেক, চিরিয়াখানা, বাটালিহিলসহ সবগুলো সরকারি বেসরকারি বিনোদন কেন্দ্রগুলো পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়।

সুন্দরবনের সব পর্যটন এলাকা বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জনসাধারণকে পর্যটন এলাকায় না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী ৩১ মার্চ পর্যন্ত শেরপুরের ঝিনাইগাতীর গজনী অবকাশ ও নালিতাবাড়ীর মধুটিলা ইকোপার্কসহ জেলার সকল বিনোদন ও পর্যটন কেন্দ্রগুলোতে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে শেরপুর জেলা প্রশাসন।

নাটোরের উত্তরা গণভবন, রানী ভবানীর রাজবাড়ী ও বিনোদন কেন্দ্রসহ সকল দর্শনীয় স্থান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসন। দুপুরে এই নির্দেশ জারির পর থেকেই তা কার্যকর হতে শুরু করে।

এদিকে, বরিশালে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছে জেলা প্রশাসন। ‍দুপুরে নগরীর অভিরুচি সিনেমা হলে অভিযান চালানো হলেও সেটি বন্ধ পাওয়া যায়। তবে পাশেই অবস্থিত অশ্বিনী কুমার হলে বিআরবি নুরের আলোয় জ্যোতির্ময় নামে প্রতিযোগিতার বাছাই পর্ব চলতে থাকায় সেই কর্মসূচী বন্ধ করে দেয়া হয়।

 

শেয়ার করুন।

উত্তর দিন