Site icon SATV

দুর্যোগে জীবন ও সম্পদের ঝুঁকি-হ্রাসের ক্ষেত্রে বাংলাদেশ বর্তমানে বিশ্বে ‘রোল মডেল’ হিসেবে স্বীকৃত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্যোগে জীবন ও সম্পদের ঝুঁকি-হ্রাসের ক্ষেত্রে বাংলাদেশ বর্তমানে বিশ্বে ‘রোল মডেল’ হিসেবে স্বীকৃত। তিনি বলেন, বাংলাদেশের মানুষ যে কোনো দুর্যোগে নিজেদের জীবন ও সম্পদ সুরক্ষায় সচেষ্ট ও প্রস্তুত থাকার মনোবল অর্জন করেছে। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উপলক্ষে বুধবার সকালে তিনি এ কথা বলেন।

‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উপলক্ষে বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন ও কক্সবাজারের মুক্তিযোদ্ধা মাঠে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে ‘ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির ৫০ বছর পূর্তিও উদযাপিত হচ্ছে আজ।দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে, কাজ করি একসাথে’।

প্রধানমন্ত্রী জানান, কেবল প্রাকৃতিক দুর্যোগই নয় , মানুষের তৈরী সহিংস পরিস্থিতি ও করোনার মত পরিস্থিতি মোকাবিলায় সক্ষম বাংলাদেশ।

দুর্যোগ প্রবণ দেশের সংকটাপন্ন মানুষকে রক্ষায় সব ধরনের পদক্ষেপ সরকার নিচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী। তবে কেবল সরকারের উপর নির্ভর করে না থেকে জনগণকেও সতর্ক থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী। যে কোন দুর্যোগে সরকার ও তাঁর দল আওয়ামী লীগ জনগনের পাশে আছে বলে আশ্বস্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Exit mobile version