দীর্ঘমেয়াদে প্রাতিষ্ঠানিক পর্যায়ে কর্পোরেট ট্যাক্স কমানোর চিন্তা

0

আগামী অর্থবছরে না হলেও, দীর্ঘমেয়াদে প্রাতিষ্ঠানিক পর্যায়ে কর্পোরেট ট্যাক্স কমানোর চিন্তা আছে বলে জানিয়েছেন, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান- মোশাররফ হোসেন ভূঁইয়া। সকালে রাজস্ব বোর্ড ভবনে, প্রাক-বাজেট আলোচনায় আগামী তিন অর্থবছরে পর্যায়ক্রমে কর্পোরেট ট্যাক্স ১০ ভাগ কমানোর প্রস্তাব করেন, ডিসিসিআই সভাপতি আবুল কাশেম খান।

আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেট তৈরি করতে ধারাবাহিকভাবে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও ব্যবসায়ী সংগঠনের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা করছে জাতীয় রাজস্ব বোর্ড। এরই অংশ হিসেবে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি- ডিসিসিআইয়ের সঙ্গে আলোচনায় বসেন এনবিআর চেয়ারম্যান। এ সময় কোম্পানির করযোগ্য আয়ের ৫ ভাগ গবেষণা ও টেকসই উন্নয়ন খাতে বিনিয়োগ করলে তা করমুক্ত রাখার প্রস্তাব করেন ডিসিসিআই সভাপতি। শিক্ষা ব্যয় বাবদ বছরে এক লাখ ২০ হাজার টাকার ওপর কর অব্যাহতিও চান তিনি।

বেসরকারী খাতের উন্নয়ন ছাড়া কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জন সম্ভব নয় উল্লেখ করে বাজেটে ব্যবসায়ীদের দাবিগুলো বিবেচনার আশ্বাস দেন রাজস্ব বোর্ড চেয়ারম্যান। আয়কর প্রদানে উৎসাহিত হলেও ভ্যাট প্রদানে বর্তমানে অনেকের মধ্যেই অনীহা আছে উল্লেখ করে নিয়মিত ভ্যাট প্রদানে ব্যবসায়ীদের আহবানও জানান মোশাররফ হোসেন।

শেয়ার করুন।

উত্তর দিন