তিন মাসে ২৩ ভাগ প্রবৃদ্ধি অর্জন করেছে চট্টগ্রাম কাস্টমস হাউজ

0

চলতি অর্থবছরের প্রথম তিন মাসে ২৩ ভাগ প্রবৃদ্ধি অর্জন করেছে চট্টগ্রাম কাস্টমস হাউজ। বন্দর ও কাস্টমস ২৪ ঘন্টা খোলা রাখার সরকারি সিদ্ধান্তের পর রাজস্ব আদায় বৃদ্ধির এই ধারা দেশের অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে প্রত্যাশা কাস্টমস কমিশনারের। তবে কাস্টমস বিভাগের জনবল সংকট, বন্দরের অপর্যাপ্ত যন্ত্রাংশ, ব্যাংকসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের সমন্বয়হীনতায় এখনো সন্তষ্টু নন আমদানীকারকরা।

গত অর্থবছরে ৩৬ হাজার ছয়শো সাত কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিলো চট্টগ্রাম কাস্টম হাউজের। বছর শেষে রাষ্ট্রীয় কোষাগারে ৩৬ হাজার ৭শো দশ কোটি টাকা জমা দেয় প্রতিষ্ঠানটি। যা আগের অর্থবছরের চেয়ে ১৭ শতাংশ বেশি। আর এবারের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৮ হাজার কোটি টাকা। যার প্রথম তিন মাসে আদায় হয়েছে প্রায় ১০ হাজার কোটি টাকা। এভাবে চললে এবারো লক্ষ্যমাত্রা ছাড়িয়ে দেশের অর্থনীতিতে নতুন রেকর্ড তৈরী হবে বলে প্রত্যাশা কাস্টম কমিশনারের।

ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির মুখে চলতি অর্থবছরের শুরুতে বন্দর ও কাস্টম হাউজ ২৪ ঘন্টা খোলা রাখার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। কিন্তু অফিস টাইম ছাড়া ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলোর সেবা সেভাবে পাচ্ছেন না আমদানীকারকরা। তাই আমদানী-রপ্তানী বাণিজ্যে কাঙ্খিত সুফল এখনো অধরা থাকায় হতাশ তারা।

সংশ্লিষ্টরা জানান, সিএন্ডএফ এজেন্ট, শিপিং কর্পোরেশনসহ বন্দর সংশ্লিষ্ট সবগুলো প্রতিষ্ঠান ২৪ ঘন্টা খোলা রাখাসহ প্রতিবন্ধকতাগুলো কাটিয়ে উঠতে পারলে আরো সমৃদ্ধ হবে রাজস্ব আদায়ের একক বৃহত্তম এ প্রতিষ্ঠানটি।

শেয়ার করুন।
Test