ট্রাম্পের বর্ণবাদী মন্তব্যে তীব্র নিন্দা জানিয়েছে আফ্রিকার ৫৪টি দেশ

0

আফ্রিকান দেশগুলোকে ‘গুহ্যদ্বার’ বলে অভিহিত করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে বর্ণবাদী মন্তব্য করেছিলেন– তার তীব্র নিন্দা জানিয়েছে, আফ্রিকার ৫৪টি দেশ।

এজন্য ট্রাম্পকে ক্ষমা চাইতে বলেছে তারা। এছাড়া অনেক ব্যক্তি ও সংগঠনও ট্রাম্পের বক্তব্যে নিন্দা জানিয়েছেন। তবে ট্রাম্পের দাবি, যতোটা বলা হচ্ছে, ততোটা খারাপ কথা বলেননি তিনি। জাতিসংঘে আফ্রিকান ইউনিয়ন মিশন ডোনাল্ড ট্রাম্পের বর্ণবাদী বক্তব্যের নিন্দা জানিয়ে বিবৃতিতে দিয়েছে। এজন্য ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছে তারা। বিবৃতিতে ট্রাম্পকে নিজের অন্যায় অবস্থান থেকে সরে আসার আহবান জানান তারা।

এদিকে, প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্পের হয়ে কাজ করতে অপারগতা জানিয়ে– পদত্যাগ করেছেন, পানামায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন ফিলি।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে, বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত ২৭ ডিসেম্বর, চাকরি ছেড়ে দেওয়ার কথা পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের জানিয়েছিলেন ফিলি। এই পদত্যাগের সঙ্গে আফ্রিকার দেশগুলো ও হাইতি নিয়ে করা ট্রাম্পের সাম্প্রতিক মন্তব্যের কোনো সম্পর্ক নেই বলে তার দাবি। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর মেরিন কোরের সাবেক হেলিকপ্টার পাইলট, পেশাদার কূটনীতিক ফিলি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাতিন আমেরিকা বিশেষজ্ঞদের অন্যতম এবং এর সর্বজ্যেষ্ঠ কর্মকর্তাদের একজন।

শেয়ার করুন।