চিরবিদায় নিলেন একুশে পদক জয়ী কবি স্থপতি রবিউল হুসাইন

0

সর্বস্তরের মানুষের ভালোবাসা আর শ্রদ্ধায় সিক্ত হয়ে চিরবিদায় নিলেন একুশে পদক জয়ী কবি স্থপতি রবিউল হুসাইন। কেন্দ্রীয় শহীদ মিনারে তাঁর মরদেহে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয়। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

কবি স্থপতি রবিউল হুসাইনকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে, কেন্দ্রীয় শহীদ মিনারে ভীড় করে অসংখ্য শোকার্ত শুভার্থী। বন্ধু-সতীর্থ-ভক্তসহ সাংস্কৃতিক কর্মীদের উপস্থিতিতে শোকের আবহ ছড়িয়ে পড়ে পুরো এলাকায়। প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। চিরবিদায় জানানোর মিছিলে শরিক হন মন্ত্রী, রাজনীতিক, কবি, সাহিত্যিকসহ নানা শ্রেণী-পেশার মানুষ।

ষাটের দশকে কবিতা, উপন্যাস কিংবা প্রবন্ধ– সব জায়গাতেই সিদ্ধ হস্তে লিখেছেন একুশে পদক প্রাপ্ত এই কবি। অনেকটা অকালে তাঁর চলে যাওয়াকে দেশের সাহিত্যাঙ্গনের বড় ক্ষতি হিসেবেই দেখছেন বোদ্ধারা।

কবি, অসাম্প্রদায়িক চেতনায় লিখেছেন আজীবন। মুক্তিযুদ্ধের স্মৃতি চিহ্ন সংরক্ষণেও অবদান রেখেছেন এই স্থপতি। এমন মানুষের চিরবিদায়ে কষ্ট পাচ্ছেন অনেকেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে কবির জানাজায় অংশ নেন দীর্ঘদিনের সহকর্মী, মন্ত্রীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। ১৯৪৩ সালে ঝিনাইদহের শৈলকুপায় জন্ম নেয়া রবিউল হুসাইনকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়।

শেয়ার করুন।

উত্তর দিন