ঘুর্ণিঝড় সিডর ও আইলায় লণ্ডভণ্ড হওয়ার পর বাগেরহাটে সামাজিক বনায়ন কার্যক্রম আবারো শুরু

0

ঘুর্ণিঝড় সিডর ও আইলায় লণ্ডভণ্ড হওয়ার পর বাগেরহাটে সামাজিক বনায়ন কার্যক্রম আবারো শুরু হয়েছে। ব্যাপক পরিমান বনায়নে সবুজ আবরণ বৃদ্ধি পাচ্ছে উপকুল জুড়ে। পাশাপাশি সামাজিক বনায়নে সৃষ্ট বাগান বিক্রি করে সাবলম্বী হচ্ছে প্রত্যন্ত অঞ্চলের মানুষ।

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলা ও জীবন সম্পদ রক্ষায় প্রাকৃতিক নিরাপত্তা বেষ্টনি গড়ে তুলতে কাজ করছে বন বিভাগ। ফলজ, বনজ, তাল, তেতুল ও ভেষজ চারা রোপন করে সামাজিক বনায়ণের কাজ শুরু করেছে তারা। জেলার বিভিন্ন সড়কে ১ হাজার ১‘শ ৫৬ কিলোমিটার, বিভিন্ন চরে ১‘শ ৪৯ হেক্টর জমিতে বনায়ণ করা হয়েছে ।

২০০৮-০৯ থেকে ২০১৭-১৮ অর্থ বছর পর্যন্ত উপকুলী সামাজিক বনায়নের ২ হাজার ৫‘শ উপকারভোগীদের মাঝে লভ্যাংশ হিসেবে সাড়ে পাচঁ কোটি টাকা দেয়া হয়েছে। গাছ লাগিয়ে ৪ বছর ধরে রক্ষনাবেক্ষন করছে গ্রামের বেকার যুবকরা । ২০০৮-০৯ অর্থ বছরের বনায়নের গাছ ২ থেকে ৩ বছর পর মেয়াদান্তে কেটে বিক্রি করা হবে। এতে অর্থনৈতিকভাবে যুবকরা উপকৃত হবে বলে জানায় এ কর্মকর্তা। সামাজিক বনায়ণ কর্মসূচি পরিবেশের ভারসাম্য ও দারিদ্র বিমোচনে অগ্রনী ভুমিকা রাখছে বলে জানায় এ কর্মকর্তা। বনায়ন কার্যক্রমে স্থানীয়দের বেকারত্ব দূর হবে এমনটাই প্রত্যাশা জেলাবাসীর।

শেয়ার করুন।

উত্তর দিন