ঘুর্ণিঝড় ‘আইলা’র ভয়াবহ আঘাতের ন’বছর পূর্ণ হলো আজ

0

ঘুর্ণিঝড় ‘আইলা’র ভয়াবহ আঘাতের ন’বছর পূর্ণ হলো আজ। দু’হাজার ন’সালের এইদিনে, উপকূলে আঘাত হানে এই সুপার সাইক্লোন। লণ্ডভণ্ড হয়ে যায়, খুলনার উপকূলীয় এলাকার পাঁচ উপজেলা। এখনো স্বাভাবিক জীবনে ফিরতে পারেনি, এখানকার তিন হাজারেরও বেশি পরিবার। সহায়তা না পেয়ে– মানবেতর দিন কাটছে তাদের।

২০০৯ সালে সুপার সাইক্লোন আইলা আঘাত হানে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা সাতক্ষীরাসহ উপকূলীয় অঞ্চলে। প্রাণ হারায় দু’ হাজারেরও বেশি মানুষ। ক্ষতিগ্রস্ত হয় দাকোপ, পাইকগাছা ও কয়রাসহ ৫ উপজেলার ৫০ হাজারেও বেশি পরিবার। কিন্তু নয় বছর পরও এসব উপজেলার ২৫টি গ্রামের হাজারো পরিবার এখনো ভিটে মাটি হারা। অনেকেরই ঠাঁই হয়েছে ওয়াপদার বেড়ীবাঁধে। ভাগ্যে জোটেনি সরকারের দেয়া কোনো সহায়তা।

ক্ষতিগ্রস্থদের যথাযথ পুনর্বাসন করা না গেলে ক্ষতিগ্রস্থ এলাকায় মানবিক বির্পয়ের আশংকা করছেন স্থানীয় জনপ্রতিনিধিরা। তবে বাঁধে আশ্রয় নেয়া ছিন্নমূল ও ভুমিহীন পরিবারগুলোকে পযার্য়ক্রমে পুর্নবাসনের উদ্যোগ নেয়া হচ্ছে জানালেন জেলা প্রশাসক। আইলা দূর্গত সর্বহারা ছিন্নমূলদের স্বাভাবিক জীবনে ফিরে যেতে কাযর্করী উদ্যোগ নেবে সরকার এমনটাই প্রত্যাশা ক্ষতিগ্রস্থদের।

শেয়ার করুন।

উত্তর দিন