খুলনায় দমন করা যাচ্ছে না কিশোর অপরাধীদের ভয়াবহ অপতৎপরতা

0

খুলনায় দমন করা যাচ্ছে না কিশোর অপরাধীদের ভয়াবহ অপতৎপরতা। স্থানীয়ভাবে আধিপত্য বিস্তার, মাদক সেবন ও ব্যবসা থেকে শুরু করে ধর্ষণ, ছিনতাই ও খুনে জড়িয়ে পড়ছে এসব উঠতি বয়সের তরুণরা। আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে গেলো দুই-তিন মাসে অস্ত্র ও মাদকসহ অর্ধশতাধিক কিশোর অপরাধীকে আটকের পর মহানগরীজুড়ে কিশোর অপরাধের উদ্বেগজনক তথ্য উঠে এসেছে। এতে চরম উদ্বিগ্ন আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারাও।

গত ৮ মে খুলনার সোনাডাঙ্গা আবাসিক এলাকা থেকে দেশীয় অস্ত্রসহ চার কিশোরকে আটক করে থানা পুলিশ। গত ১ জুলাই নগরীর বিকে রায় রোড এলাকায় এক স্কুল ছাত্রীকে ধর্ষণের ঘটনায় আটক হয় ৬ কিশোর। এর আগে ২ শিক্ষার্থী হত্যার ঘটনায় জড়িত ১৬ শিক্ষার্থীকে আটক করে পুলিশ।

গত ৩ মাসে অস্ত্র, মাদক এবং ধর্ষণের ঘটনায় জড়িতসহ অর্ধশতাধিক কিশোর পুলিশের হাতে আটক হয়েছে। এরপর অনুসন্ধানে নগরজুড়ে বেশকিছু কিশোর অপরাধীর তথ্য এসেছে পুলিশের গোয়েন্দা বিভাগের কাছে। স্থানীয় রাজনৈতিক নেতা ও প্রভাবশালীদের সঙ্গে ঘনিষ্টতা থাকায় বেপরোয়া হয়ে উঠছে তারা।

বিশেষজ্ঞরা বলছেন, ভিনদেশী অপসংস্কৃতির পাশাপাশি পারিবারিক ও সামাজিক মূল্যবোধের অবক্ষয় এবং নৈতিক শিক্ষার অভাবেই শিশু-কিশোররা ভয়ংকর সব অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে।

এদিকে, আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা বলছেন, শুধু আইন দিয়ে নয়,কিশোরদের অপরাধ থেকে নিবৃত্ত করতে সামাজিকভাবে সচেতনতা সৃষ্টি প্রয়োজন।

পুলিশ ও প্রশাসনের তথ্য মতে, নগরীর ৮ থানার বিভিন্ন এলাকায় সহস্রাধিক কিশোর অপরাধে জড়িয়ে পড়েছে। যাদের বেশিরভাগই বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী।

শেয়ার করুন।

উত্তর দিন