খালেদা জিয়ার জামিন স্থগিত আবেদনের বিষয়ে কাল আদেশ

0

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে দেয়া চার মাসের জামিন স্থগিত চেয়ে– দুদক এবং রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি শেষ হয়েছে আজ। কাল আদেশ দেবেন, প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ। তবে শুনানিতে খালেদা জিয়ার জামিনের পক্ষে যুক্তি খন্ডনে, দুদক ব্যর্থ হয়েছে বলে দাবি খালেদা জিয়ার আইনজীবীর। অন্যদিকে, জামিনের পক্ষে হাইকোর্টের যুক্তির বিপক্ষে আইনি যুক্তি তুলে ধরেছে রাষ্ট্রপক্ষ এবং দুদক।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিনের বিষয়ে আপিল বিভাগের শুনানিকে কেন্দ্র করে সর্বোচ্চ আদালতে ছিল আইনজীবীদেরে উপচে পড়া ভিড়।

বিএনপি চেয়ারপার্সনের শুনানিতে উপস্থিত থাকতে দলটির মহাসচিব মির্জা ফখরুলসহ বেশকয়েকজন শীর্ষ নেতাও আসেন সুপ্রিমকোর্টে।

৯টা ৪২ মিনিটে প্রধান বিচারপতির নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চে শুরু হয় শুনানি। প্রায় পৌনে দু’ঘণ্টার শুনানি শেষে সোমবার আদেশের দিন ঘোষণা করে আপিল বিভাগ।

তবে কোন পক্ষের আইনি যুক্তি আদালত গ্রহণ করেছে, তা আদেশে স্পষ্ট হবে বলে জানান দুদকের আইনজীবী।

অন্যদিকে, সামাজিক মর্যাদা এবং অসুস্থ্যতার কারণে বিচারিক আদালতের দেয়া অনুকম্পা জামিনের ক্ষেত্রে প্রযোজ্য নয় বলে মত, অ্যাটর্নি জেনারেলের।

গত ১২ মার্চ সাজার মেয়াদ, শারীরিক অসুস্থতাসহ চারটি যুক্তি আমলে নিয়ে খালেদা জিয়াকে চার মাসের জামিন দেয় হাইকোর্ট। তবে কুমিল্লার নাশকতা মামলায় গ্রেফতার দেখানোর কারণে জামিন পেলেও মুক্ত হতে পারছেন না গেল ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে থাকা বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।

শেয়ার করুন।