ক্রেতার অভাবে বগুড়ায় ক্ষেতেই পঁচে হচ্ছে টমেটো

0

ক্রেতার অভাবে বগুড়ায় ক্ষেতেই পঁচে হচ্ছে টমেটো। প্রতি কোজি বিক্রি হচ্ছে ১ থেকে ২ টাকা। এতে কৃষকের উৎপাদন খরচতো দুরের কথা জমি থেকে তোলা আর হাটে নেয়ার খরচই উঠছে না। আবার ঢাকার বাজারে সেই টমেটোর কেজি ২০ টাকা। এতে রীতিমত ক্ষুব্ধ ক্রেতারা।

মৌসুমের শুরুতে যে টমোটো বিক্রি হয়েছে ৮০ থেকে ১০০ টাকা কেজি। সেই টমেটোর এখন আর দাম নেই। সর্বোচ্চ দু’টাকা কেজি বিক্রি হচ্ছে। এক মন টমোটোর টাকায় মিলছে এক কেজি চাল। এবার টমোটো চাষ করে চরম ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা। একারণে অনেকে জমিতেই ফেলে রেখেছেন টমেটো। কেউ আবার গো-খাদ্য হিসেবেও ব্যবহার করছেন। আবার স্থানীয় বাজারেও চাহিদা নেই টমেটোর। অন্য জেলার পাইকারী ক্রেতাও নেই। ক্রেতা বাড়াতে সরকারিভাবে উদ্যোগ নেয়া হয়েছে জানালেন এই কৃষি কর্মকর্তা।

এদিকে, রাজধানী ঢাকার চিত্র একেবারেই ভিন্ন। বগুড়ায় ক্রেতার অভাবে মাঠেই পচে যাওয়া টমেটো ঢাকার বাজারে বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৫ থেকে ৩০ টাকা। নানা অজুহাতে বাজার ভেদে এই দাম আরো একটু বাড়িয়ে নেয়ারও অভিযোগ রয়েছে। বিভিন্ন জেলায় যে টমেটো এক-দুই টাকা কেজি। সেই টমেটো রাজধানীতে বাড়তি দামে বিক্রি হওয়ায় ক্ষুব্ধ ক্রেতারা। টমেটো চাষে এবার কৃষকদের মাথায় হাত। শুধু লাভ গুনছেন রাজধানীসহ বড়-বড় বাজারের বিক্রেতা ও পাইকারী ব্যবসায়ীরা।

শেয়ার করুন।

উত্তর দিন