কেজিতে ২০ টাকা কমেছে পেঁয়াজের দাম

0

দেশের পাইকারী ও খুচরা বাজারে একদিনের ব্যবধানে কেজিপ্রতি ১০ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত দাম কমেছে পেঁয়াজের। পর্যাপ্ত মজুদ থাকায় আগামী সপ্তাহের মধ্যে পেঁয়াজের দাম সাধারণের নাগালে আসবে বলে জানিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এদিকে বাজারের প্রায় অর্ধেক দামে পেঁয়াজ পাওয়ায় টিসিবির ট্রাকগুলোর সামনে প্রতিদিন ভিড় বাড়ছে ক্রেতাদের।

মজুদ করার কারণে একদিকে বিপুল পরিমাণ পেঁয়াজ পচে যাওয়ায় বিপাকে পড়েছে পাইকাররা। অন্যদিকে ভারত ছাড়াও মায়ানমার ও অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানী শুরু হওয়ায় এবং টিসিবি’র বিক্রি বাড়ায় বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। ফলে স্বস্তি ফিরতে শুরু করেছে পেঁয়াজের বাজারে।

রোববার পাইকারী বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হয় ৯০ টাকা আর আমদানি করা পেঁয়াজ ৬৫ টাকা কেজি দরে। সোমবার এই দাম গড়ে আরো ১০ টাকা করে কমে যাওয়ায় খুচরা বাজারেও এর প্রভাব পড়েছে। সামনে দাম আরো কমবে বলে আশা ব্যবসায়ীদের।

পেঁয়াজের দাম বাড়ার আগে ঢাকার কাওরানবাজারে প্রতিদিন যে ক্রেতা ছিলো তা এখন আর নেই। সাধারণ ক্রেতাদের বেশিরভাগই টিসিবি’র পেঁয়াজের পেছনে ছোটায় সোমবার হাতেগোনা কিছু ক্রেতা দেখা যায় কাওরানবাজারে।

এদিকে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে কাওরানবাজারে অভিযান অব্যাহত রেখেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অসাধু ব্যবসায়ীরা যাতে কৃত্রিম সংকট তৈরী করে দাম বাড়াতে না পারে, সে লক্ষ্যে কাজ করার কথা জানান ভোক্তা অধিকারের উপ-পরিচালক।

বাজারের প্রায় অর্ধেক দামে পেঁয়াজ পাওয়ায় টিসিবির ট্রাকগুলোর সামনে প্রতিদিন ভিড় বাড়ছে ক্রেতাদের।

শেয়ার করুন।

উত্তর দিন