কৃষকের ধানের ন্যায্যমূল্য ও পাটকল শ্রমিকদের বেতন-ভাতার দাবিতে স্মারকলিপি

0

কৃষকের ধানের ন্যায্যমূল্য ও পাটকল শ্রমিকদের বেতন-ভাতার দাবিতে ২১ মে সারাদেশে জেলা প্রশাসকদের স্মারকলিপি দেবে বিএনপি। একই দাবিতে ২৩ মে সারাদেশে ইউনিয়ন পর্যায়ে মানববন্ধন কর্মসুচিও পালন করবে। নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কর্মসুচি ঘোষণা করেন দলটির নেতা রুহুল কবির রিজভী আহমেদ। আরেক নেতা ড. আব্দুল মঈন খান বলেন, গণতান্ত্রিক মুল্যবোধের অধঃপতনের কারণেই এশিয়ার রেংকিংয়ে অবনমন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের, যা জাতির জন্য লজ্জাজনক।

কৃষকের ধানের ন্যায্য মুল্য না পাওয়া ও এশিয়ার রেংকিংয়ে ঢাকা বিশ্বিবদ্যালয়ের অধ:পতন বিষয়ে প্রতিক্রিয়া জানাতে, নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে কথা বলেন বিএনপি নেতা ড. আব্দুল মঈন খান ও রুহুল কবির রিজভী। কৃষি মন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় রিজভী আহমেদ বলেন, সরকার কৃষককে পথে বসাতেই ধানের দাম না বাড়ানোর সিদ্ধান্ত সিয়েছে। এর প্রতিবাদে দু’দিনের কর্মসুচিও ঘোষণা করেন তিনি।

এসময় ড. আব্দুল মঈন খান কথা বলেন, এশিয়ার রেংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ:পতন নিয়ে। বর্তমান শিক্ষা পদ্ধতি ও শিক্ষকতার মান নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

শিক্ষার মান বাড়াতে বিশ্বের সেরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উদাহরনও টানেন তিনি। বর্তমানে যেসব বিশ্ববিদ্যালয়ের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা বিনিময় করে সেগুলোও বিশ্ব রেংকিংয়ে নেই বলেও জানান ড. মঈন খান।

এদিকে, খালেদা জিয়ার মুক্তি ও ধর্ম নিয়ে কটুক্তি করায় নয়াপল্টনে প্রতিবাদ সভা করে জাতীয়তাবাদী ওলামা দল। সভা শেষে রুহুল কবির রিজভীর নেতৃত্বে মিছিলও হয়।

শেয়ার করুন।

উত্তর দিন