কুমিল্লার প্রায় ১শ কিলোমিটার সড়ক জুড়ে এখনো রয়ে গেছে কয়েক’শ অবৈধ স্থাপনা

0

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, গেল মাসের প্রথম দিকে এক সপ্তা’র মধ্যে মহাসড়ক থেকে অবৈধ স্থাপনা সরানোর নির্দেশ দিয়েছিলেন। কিন্তু দেশের লাইফ লাইন খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার প্রায় ১শ কিলোমিটার সড়ক জুড়ে এখনো রয়ে গেছে কয়েক’শ অবৈধ স্থাপনা। আর সড়কের বেশ খানিকটা দখল করেই চলছে গৌরিপুর, মাদাইয়া, নিমসার, সুয়াগাজী, চৌদ্দগ্রামসহ আরো কয়েকটি বাজার। এদিকে, শিগগির অবৈধ স্থাপনার বিরুদ্ধে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে জানিয়েছে সড়ক বিভাগ।

মন্ত্রীর নির্দেশনার প্রায় এক মাস পেরিয়ে গেলেও কুমিল্লার মহাসড়ক জুড়ে চোখে পরেনি অবৈধ স্থাপনা উচ্ছেদের কোন কার্যক্রম। দেশের সবচেয়ে ব্যাস্ততম এ সড়কের উপরে বসা নিমসার কাঁচা বাজারটি এখন মহাসড়কের বিষ পোড়া হয়ে দাঁড়িয়েছে। বাজার এলাকায় প্রায়ই ঘটছে দূর্ঘটনা ও সৃষ্টি হচ্ছে যানজট। বাজার দিয়ে স্কুল-কলেজ যাওয়ার সময় ইভটিজিংয়ের শিকার হচ্ছেন বলে অভিযোগ শিক্ষার্থীদের।

মহাসড়কের কুমিল্লা অংশের কোথাও অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে কি-না, এমন প্রশ্নের জবাবে সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী জানান, শিগগিরই এ ব্যপারে ব্যবস্থা গ্রহণ করা হবে। সারাদেশের মহাসড়কের পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম অব্যাহত থাকলেও, এখনো তেমন কোন কার্যক্রম চোখে পরেনি কুমিল্লা সড়ক বিভাগের। জনদূর্ভোগ কমিয়ে আনতে দ্রুত এসব অবৈধ স্থাপনা অপসারণের দাবি স্থানীয়দের।

শেয়ার করুন।

উত্তর দিন