করোনা ভাইরাসে দেশের মানুষ আক্রান্ত না হলেও সব ধরণের প্রস্তুতি রাখা হয়েছে

0

করোনা ভাইরাসে দেশের মানুষ আক্রান্ত না হলেও, চিকিৎসা ও ব্যবস্থাপনার সব ধরণের প্রস্তুতি রাখা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তুতি সভায় একথা বলেন তিনি। ঘুরতে কিংবা অকারণে চীন যাওয়া থেকে বিরত থাকতে আহবান জানান তিনি।

২০০২ সালে বিড়াল থেকে মানবশরীরে এই ভাইরাস, সার্স সংক্রমণের কথা জানা যায়। পরে ২০১২ সালে মধ্যপ্রাচ্যের সৌদি আরবের উটের শরীর থেকে মানবদেহে এ ধরনের ভাইরাসের, মার্স সংক্রমণের বিষয়টিও ধরা পড়ে। এ বছরের শুরুতে চীনের হুয়ান প্রদেশ থেকে এই ভাইরাসটি চীন ও এর আশপাশের দেশগুলোতে ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত সরকারি হিসেবে মারা গেছে ১০৬ জন।

বাংলাদেশে অনেক বড় বড় প্রকল্পে কাজ করছে চীন। চায়নিজদের আসা-যাওয়ায় করোনা ছড়াতে পারে বলে আশংকা করা হচ্ছে। এ নিয়ে সরকারের প্রস্তুতি তুলে ধরেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, হুয়ান প্রদেশ থেকে শিক্ষার্থীদের বাংলাদেশে আনা যাচ্ছেনা। তাদেরকে ১৪ দিন ধরে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। আক্রান্তের প্রমাণ না পেলে, তাদের দ্রুত দেশে আনা হবে। তবে, বিষয়টি নিয়ে আতঙ্ক সৃষ্টি না করার আহবান জানান, স্বাস্থ্য সচিব। দেশে এ পর্যন্ত কেউ আক্রান্ত হয়নি বলে জানান তিনি।

শেয়ার করুন।

উত্তর দিন