করোনা প্রতিরোধে আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান: প্রধানমন্ত্রী

0

করোনা প্রতিরোধে আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনার প্রাদুর্ভাব মোকাবিলা করে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আর্থ সামাজিক কর্মকাণ্ড অব্যাহত রাখতে কার্যকরী পদক্ষেপ নেয়ার তাগিদও দেন তিনি। পাশাপাশি সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে উন্নয়নশীল দেশগুলির সক্ষমতা বাড়াতে আঞ্চলিক সহযোগিতার উপর জোর দিয়েছেন শেখ হাসিনা। জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক সুরক্ষা বিষয়ক কমিশন- ইএসসিএপি’র ৭৬ তম অধিবেশনে দেয়া ভিডিও বার্তায় এসব বলেন প্রধানমন্ত্রী।

কোভিড -১৯ মহামারীর কারণে প্রথম বারের মতো ইকোনমিক এন্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া এন্ড দ্যা প্যাসিফিক- ইএসসিএপি এর এবারের অধিবেশন অনুষ্ঠিত হয় ভার্চুয়াল প্ল্যাটফর্মে । এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়ণে দীর্ঘ দিন ধরে কাজ করে যাচ্ছে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক সুরক্ষা বিষয়ক এ কমিশন।

৭৬তম এ অধিবেশনে ভিডিও কনফারেন্সে যুক্ত হন কমিশনের সদস্যভুক্ত দেশগুলোর প্রধানরা। সূচনা বক্তব্যে, করোনা সংক্রমণ প্রতিরোধে ইএসসিএপিভুক্ত দেশগুলোকে সার্বিক সহায়তার আশ্বাস দেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

ব্যাংককে অনুষ্ঠিত এই অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিওবার্তায় তিনি বলেন, করোনা সংক্রমণের কারণে স্বাস্থ্য সমস্যার পাশাপাশি অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে বিশ্ব অর্থনীতি।

জাতিসংঘের প্রতি ,করোনার প্রাদুর্ভাব মোকাবেলা করে আর্থ সামাজিক অবস্থা অব্যাহত রাখতে কার্যকরী পদক্ষেপ নেয়ার আহ্বান জানান শেখ হাসিনা।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা জোরদার করতে সমুদ্র সম্পদ ব্যবহারের পরামর্শ দিয়ে তিনটি প্রস্তাব দেন প্রধানমন্ত্রী।

উন্নয়নশীল দেশগুলির সক্ষমতা বাড়াতে আঞ্চলিক সহযোগিতার ওপরও জোর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন।

উত্তর দিন