করোনাকালে বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে সরকারি নীতি কৌশল ও কর্মপন্থার সাথে যুক্ত করা হয়নি

0

করোনাকালে স্থানীয় পর্যায়ে তৎপর বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে সরকারি নীতি কৌশল ও কর্মপন্থার সাথে যুক্ত করা হয়নি বলে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ এসডিজি বাস্তাবায়নে নাগরিক প্লাটফর্ম। সকালে প্রতিষ্ঠানটির আয়োজনে “স্থানীয় পর্যায়ে চলমান পরিস্থিতির অভিজ্ঞতা অর্জন ও চ্যালেঞ্জ” শীর্ষক একটি ভার্চুয়াল সংলাপে এ তথ্য জানান তারা। বক্তারা বলেন, করোনা মহামারির সাথে ঘুর্ণিঝড় আম্পান ও বন্যায় কিছু অঞ্চলের মানুষকে বাড়তি চ্যালেঞ্জ নিতে হচ্ছে।তাদের প্রতি সরকারের গুরুত্ব দেয়া উচিত।

চলমান মহামারিতে দেশের স্বাস্থ্য, শিক্ষা, খাদ্য, কর্মসংস্থানসহ বিরূপ প্রভাব পড়েছে সার্বিক অর্থনীতিতেও। আর এই পরিস্থিতিতে ঘুর্নিঝড় ও বন্যার মত প্রাকৃতিক দুর্যোগে তৃণমূল পর্যায়ে নাগরিক ও বেসরকারি উন্নয়ন সংস্থা বিভিন্ন সেবা ও উন্নয়নমুলক কাজের অভিজ্ঞতা তুলে ধরতেই ভার্চূয়াল এই সংলাপের আয়োজন এসডিজি বাস্তাবায়নে নাগরিক প্লাটফর্মের।

প্রথমে জরিপের ফলাফল ও বক্তব্য উপস্থাপন করেন এসডিজি প্ল্যাটফর্মের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি জানান, করোনাকালীন স্থানীয় পর্যায়ে তৎপর বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে সরকারি নীতি-কৌশল ও কর্মপন্থার সাথে যুক্ত করা হয়নি।

আলোচনায় অংশ নিয়ে করোনা মহমারির সাথে ঘুর্নিঝড় আম্পান ও বন্যায় কিছু অঞ্চলের মানুষকে বাড়তি চ্যালেঞ্জ নিতে হচ্ছে উল্লেখ করেন সিপিডির ফেলো গবেষক অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

এছাড়া করোনা মোকাবিলায় স্থানীয়দের সম্পৃক্ত করার পাশাপাশি তাদের সাথে যোগাযোগ ও আচরণের পরিবর্তন করা জরুরি বলে মনে করেন হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের আঞ্চলিক পরিচালক।

সংলাপে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেটসহ বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার উর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেয়।

শেয়ার করুন।

উত্তর দিন