ওয়াসার কাছ থেকে ড্রেনেজ ব্যবস্থার দায়িত্ব পেলো সিটি করপোরেশন

0

রাজধানী ঢাকার জলাবদ্ধতা নিরসনে মহানগরীর খালগুলোকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। এজন্য ১৪ সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি। এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে ঢাকা মহানগরীর পুরো ড্রেনেজ ব্যবস্থা ওয়াসার আওতা থেকে বেরিয়ে সিটি কর্পোরেশনের দায়িত্বে পড়বে।

বর্ষাকালে রাস্তাঘাট জলাবদ্ধ হয়ে শিক্ষার্থীসহ সব শ্রেণি-পেশার মানুষ পড়েন সীমাহীন দুর্ভোগে। যে কারণে সিটি করপোরেশনগুলোও থাকে নাগরিকদের সমালোচনার মুখে। এ সমস্যা সমাধানে খালগুলোর রক্ষণাবেক্ষণের দায়িত্ব দীর্ঘদিন ধরেই দাবি করে আসছে দুই সিটি করপোরেশন। এ দাবি পূরণ হলে নিজস্ব ও সমন্বিত পরিকল্পনা বাস্তবায়ন করার কথা বলে আসছে এ দুটি প্রতিষ্ঠান। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বৃহস্পতিবার সকালে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে বসে সভা।

সভা শেষে স্থানীয় সরকার মন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম সাংবাদিকদের জানান, সব দিক বিবেচনা করেই ঢাকার খালগুলো দেখভালের দায়িত্ব সিটি কর্পোরেশন দু’টিকে দেয়া হবে। সক্ষমতা যাচাই করার জন্য গঠিত কমিটি ৩০ দিনের মধ্যে মত জানাবে।

মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, পানি নিস্কাশন, বর্জ্যসহ ঢাকার অন্য সমস্যাগুলোও খুব দ্রুত সমাধান করা হবে।

শেয়ার করুন।

উত্তর দিন