এসডিজি’র অর্জনে জাতিসংঘ এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সহায়তা অব্যহত রাখার আহ্বান

0

এসডিজি’র অর্জনে জাতিসংঘ এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সহায়তা অব্যহত রাখার আহ্বান জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতিসংঘ এবং বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজিত এসডিজি সম্মেলনে এ আহ্বান জানান তিনি। সম্মেলনে জাতিসংঘের প্রতিনিধিরা জানান, বাল্য বিয়ে রোধ, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন সূচকে অগ্রগতি হলেও মানসম্মত শিক্ষা, শিশু নির্যাতন বন্ধে কাঙ্খিত উন্নতি হয়নি।

জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা- এসডিজি’র ১৭ টি সূচকের লক্ষ্যমাত্রাগুলো অর্জনে বাংলাদেশের অবস্থান পর্যালোচনা নিয়ে আয়োজিত এই সম্মেলনে জাতিসংঘ ও বিভিন্ন দেশি বিদেশী সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

অনুষ্ঠানে জাতিসংঘের প্রতিনিধিরা, এসডিজি সূচকে নারীর ক্ষমতায়ন, বাল্য বিয়ে রোধ, সামাজিক নিরাপত্তার কিছু সূচকে বাংলাদেশের উন্নতির প্রশংসা করেন। তবে মান সম্মত শিক্ষা, শিশু নির্যাতন বৃদ্ধি এবং যথাযথ স্বাস্থসেবা নিশ্চিত না হওয়ার বিষয়টিও উঠে আসে।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন স্বীকার করেন যে, এসডিজি’র সুচকগুলোতে কাঙ্খিত সফলতা অর্জিত হয়নি। তবে বাংলাদেশের এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনের সঠিক পথেই রয়েছে।

তিনি বলেন, সরকার নারীর ক্ষমতায়ন, দারিদ্র বিমোচনে কাজ করে যাচ্ছে। আগামী ২ বছরে দেশের জিডিপি এক থেকে দুই সংখ্যায় উন্নীত হবে বলেও আশা জানান তিনি।

শেয়ার করুন।

উত্তর দিন