আড়াই বছরেও শেষ হয়নি বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতির তদন্ত

0

ছ’মাস তদন্তের সময় বেঁধে দেয়া হলেও, আড়াই বছরেও শেষ হয়নি, আলোচিত বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতির তদন্ত। তাই দুদক কর্মকর্তাদের প্রতি ক্ষোভ উচ্চ আদালতের। হাইকোর্টের এই অসন্তোষ মূল্যায়ন করে দ্রুত তদন্ত শেষ করার আশ্বাস দিয়েছে দুদক।

ঘড়ির কাটায় দুপুর দেড়টা। তদন্ত কার্যক্রমের সমস্ত নথি নিয়ে হাইকোর্টে আসেন, আলোচিত বেসিক ব্যাংক ঋণ জালিয়াতির ঘটনায় করা ৫৬টি মামলার ৮ তদন্ত কর্মকর্তা। আড়াই বছরেরও বেশি সময় পেরিয়ে গেলেও চার্জশিট তৈরি না হওয়ায়, দুদকের কার্যক্রমের তীব্র সমালোচনা করেন বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন দুই সদস্যের বেঞ্চ।

এর আগে দু’বাসের রেষারেষিতে হাত হারিয়ে মারা যাওয়া কলেজছাত্র রাজীবের দুর্ঘটনায় স্বজন এবং বিআরটিসি পরিবহনের দায় নিরুপন এবং ক্ষতিপুরণ নির্ধারণে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে হাইকোর্ট। এদিকে, গত এপ্রিলে ৯০ হাজার পিস ইয়াবা নিয়ে ধরা পড়ার পরও উচ্চ আদালতের নথি জাল করে চট্টগ্রাম থেকে নুর এবং রাসেল নামের দুই আসামীর মুক্তির ঘটনা তদন্তে রেজিষ্ট্রার জেনারেলকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

এর আগে প্রধান বিচারপতির নেতৃত্বে তিন বিচারপতির আপিল বেঞ্চ উৎসব চলকালে দেশের সিনেমা হলগুলোতে চলচ্চিত্র প্রদর্শনে হাইকোর্টের দেয়া নিষেধাজ্ঞা সংশোধন করে আদেশ দেয় আপিল বিভাগ। অন্যদিকে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পটুয়াখালীর ইসহাক শরদারসহ পাঁচজনের মানবতাবিরোধী অপরাধ মামলার বিচার কাজ শেষে যেকোন দিন রায়ের দিন ঘোষণা করা হয়েছে।

শেয়ার করুন।

উত্তর দিন