আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একুশের বই মেলায় নেমেছে মানুষের ঢল

0

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একুশের বই মেলায় নেমেছে মানুষের ঢল। সাদা-কালো পোষাকে পরিবার-পরিজন নিয়ে ঘুরে বেড়াতেও এসেছেন অনেকে। এদিন ক্রেতা-দর্শনার্থীর ঢলে নিরাপত্তা চাদরে ঢেকে ফেলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে দোয়েল চত্ত্বর পর্যন্ত।

মায়ের ভাষা বাংলায় কথা বলার অধিকার আদায়ে রাজপথে যে রক্ত ঝরেছিল, শিশুটি হয়তে সে কথা জানে না এখনো। তাই সে ভাষায় প্রকাশিত বইয়ের সাথে পরিচিত হতে ছুটে এসেছে বাবার হাত ধরে। প্রভাত ফেরী শেষে শিশু থেকে পৌঢ় অনেকেই এসেছেন অমর একুশে বইমেলায়।

তথ্য প্রযুক্তির এই যুগেও কাগুজে বইয়ের প্রতি মানুষের ভালোবাসা কমেনি এতটুকু। তাইতো পরিবারের ছোট বড় সবাই মিলে এসেছে মেলা প্রাঙ্গনে। বইমেলায় পাঠকের পাশাপাশি বেড়েছে লেখক সংখ্যাও। গেল বছর ৬৫ কোটি টাকার বই বিক্রিকে এবার ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা বিক্রেতাদের।

ভাষা শহীদের স্মরণে এদিন, মেলায় কালো-সাদা পোষাকেই আছেন অধিকাংশ দর্শণার্থী। আর সরকারি ছুটি হওয়ায় ভিড়ও ছিল অন্যদিনের চে’ বেশি। তবে বই মেলায় ভালো মানের বই প্রকাশ ও পাঠকের সংখ্যা বাড়েনি বলে মনে করেন অনেক ক্রেতা। একুশে ফেব্রুয়ারি উপলক্ষ্যে সকাল আটটায় খুলে দেয়া হয় বইমেলার দ্বার। আর বেলা বাড়ার সাথে বাড়তে থাকে মানুষের ভিড়।

শেয়ার করুন।

উত্তর দিন