আজ বিশ্ব আদিবাসী দিবস

0

আজ ৯ আগষ্ট। বিশ্ব আদিবাসী দিবস। আদিবাসী কিংবা ক্ষুদ্র-নৃ-গোষ্ঠি নয়, মানুষ হিসেবে সমাজের মূলস্রোতের সাথে অন্তর্ভুক্ত থাকতে চায় তারা। দিনাজপুরে বাস করে ২৮টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির প্রায় পৌঁনে চার লাখ মানুষ। এদের প্রায় ৭০ শতাংশ সাঁওতাল। এছাড়াও রয়েছে ওরাও, গুইন্জি, হরিজন সম্প্রদায়ের মানুষ। এরি মধ্যে বিলুপ্তির পথে কোড়াসহ কয়েকটি সম্প্রদায়। তাদের জোড় করে ধর্মান্তরিত করার অভিযোগও রয়েছে বিস্তর। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে প্রশাসন।

গত বছর দিনাজপুরের বিরলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির তরুনদের জন্য আইটি সেন্টারের উদ্বোধন করা হয়। এসময়, সাঁওতাল বিদ্রোহের সিধু-কানু ও তার বোন ফুলমতির আত্মত্যাগের মর্ম বিদারী সুরের মূর্চ্ছনায় স্বাগত জানানো হয় অতিথিকে। এদের জীবন-জীবিকার মান উন্নয়নে সরকার বিভিন্ন পদক্ষেপ নিলেও সুবিধা পাচ্ছে-না তারা। করোনাকালেও তারা পায়নি কোনো সহায়তা

নতুন প্রজন্ম বলছে, শিক্ষার হার বেড়েছে। কিন্তু, কর্মসংস্থান না থাকায় বাড়ছে ধর্মান্তকরন। তাদের ইতিহাস, কৃষ্টি ও সংস্কৃতি ধরে রাখতে সরকারের আরও দৃশ্যমান পদক্ষেপ চান তারা।দারিদ্র্যতার সুযোগ নিয়ে ধর্মান্তরতি করা হচ্ছে নিরীহদের।এতে বাড়ছে জাতিগত বিভেদ।এ ব্যাপারে সরকারে দৃষ্টি কামনা করেছেন, আদিবাসী নেতারা।জেলা প্রশাসক বলেন, আদিবাসী নয়, তারা ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মানুষ।জোড় করে ধর্মান্তরকরণের অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।জাতিসংঘ ১৯৯৫ সালে ৯ আগস্টকে “বিশ্ব আদিবাসী দিবস” ঘোষণা করে। ২০০৪ থেকে দিবসটি পালন করে আসছে বাংলাদেশ।

শেয়ার করুন।

উত্তর দিন