আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

0

মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা, মুসলিম উম্মাহর ঐক্য ও বিশ্ব মানবতার কল্যাণ কামনায় শেষ হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত। প্রায় ১৫ মিনিটের এই মোনাজাতের পর মাঠ ছাড়তে শুরু করেন প্রথম পর্বে অংশ নেয়া মুসল্লিরা। এদিকে, রোববার শুরু হচ্ছে ৫৪তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

বিভিন্ন দু’আ আর আল্লাহুম্মা আমিন ধ্বনিতে শেষ হলো তাবলিগ জামাতের ৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মোনাজাতে অংশ নিতে সকাল থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা ছুটতে থাকেন টঙ্গীর তুরাগ তীরের ইজতেমা ময়দানে। ফজরের পর থেকে ময়দানে চলতে থাকে বয়ান। সকাল পৌনে এগারোটায় শুরু হওয়া মোনাজাত চলে প্রায় আধ ঘণ্টা।

মোনাজাত শুরু হলে কানায়-কানায় পূর্ণ হয়ে যায় টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান। অন্য ভাষার পাশাপাশি বাংলাও করা হয় মোনাজাত। প্রথম পর্বে ইজতেমা এবং মোনাজাতে অংশ নিয়ে আল্লাহ’র শুকরিয়া আদায় করেন মুসল্লিরা। প্রত্যাশা করেন, তাবলীগ জামাতের ঐক্য।

এদিকে, পুরুষের পাশাপাশি মোনাজাতে অংশ নেন নারীরাও। ইজতেমা ময়দানে ঢোকার অনুমতি না থাকায় নারীরা অবস্থান নেন আশেপাশের খোলা জায়গায়।

মোনাজাত শেষে আগামী বছর দুই পর্বে ইজতেমা আয়োজনের ঘোষণা আসে। এতে ২০২০ সালের জানুয়ারি’র ১০ থেকে ১২ এবং ১৭ থেকে ১৯ তারিখ, ইজতেমা আয়োজনের কথা বলা হয়। সরকারি তাগিদ থাকায়, মোনাজাতের পরই বিছানাপত্র নিয়ে ইজতেমা ময়দান ত্যাগ করতে থাকেন প্রথম পর্বে অংশ নেয়া মুসল্লিরা। রোববার সকাল থেকে শুরু হবে তাবলীগের অপর পক্ষে বিশ্ব ইজতেমা।

শেয়ার করুন।

উত্তর দিন