Site icon SATV

২০টি সরকারী বিশ্ববিদ্যালয়ে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

প্রথমবারের মতো সারাদেশে একযোগে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হয়েছে দেশের ২০টি সরকারি বিশ্ববিদ্যালয়ে। রোববার ‘এ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে এই পদ্ধতির যাত্রা শুরু হলো। বিজ্ঞান অনুষদে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন প্রথম দিনের পরীক্ষায়। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সিলেট অঞ্চলের পরীক্ষার্থীরা এক পরীক্ষা কেন্দ্রে, এক পরীক্ষায় অংশ নিয়ে, দেশের ২০টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পান।

সনাতন এই পদ্ধতি ভর্তি পরীক্ষা আর থাকছে না। দীর্ঘ যাচাই-বাছাইয়ের পর অবশেষে অনুষ্ঠিত হলো বিশ্ববিদ্যালয়ে ভর্তির নতুন মাধ্যম- গুচ্ছ পদ্ধতি।
প্রথমবারের মতো সমন্বিত প্রশ্নপত্রে পরিক্ষায় পূর্বের কোন ধারণা না থাকায় প্রশ্নপত্র নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানান শিক্ষার্থীরা –

তবে একবার ফর্ম ফিল্যাপ করে, এক কেন্দ্রে পরীক্ষা দিয়ে ২০ টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ যেমন আর্থিকভাবে সাশ্রয়ী তেমনি ঝামেলামুক্ত বলেও মনে করেন অভিভাবকরা।

সমন্বিত ভর্তি পরিক্ষা পদ্ধতি বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার জন্য একটা বড় চ্যালেঞ্জ, প্রথমবারের পরীক্ষা গ্রহণের অভিজ্ঞতা, পরবর্তীতে এই পদ্ধতিকে আরো উন্নত করবে । এমন আশ্বাস ভর্তি পরীক্ষা কোর কমিটির যুগ্ম আহবায়ক ও শাবিপ্রবি উপাচার্যের।

গুচ্ছ পদ্ধতি বাস্তবায়নের ফলে প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নাই বলেও দাবি করেন তিনি।

আগামী ২৪ অক্টোবর একই পদ্ধতিতে মানবিক বিভাগের ‘বি’ ইউনিট ও ১লা নভেম্বর বাণিজ্য বিভাগের’ সি’ ইউনিটের পরিক্ষা অনুষ্ঠিত হবে।

Exit mobile version