শুধু গবেষণা নয় এর ফলাফল দেশের কাজে ব্যবহার করতে হবে :প্রধানমন্ত্রী

0

শুধু গবেষণা নয়; এর ফলাফল দেশের কাজে ব্যবহার করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি জনগণকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার পরামর্শ দিয়েছেন তিনি। সকালে রাজধানীতে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ও বিশেষ গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ , এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান দিতে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজন করা হয় এই অনুষ্ঠান। যেখানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞানমনস্ক জাতি গঠনে দশ বছর ধরে দেয়া হচ্ছে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ। এবার ৫১৯ জনকে প্রায় ১৫৬ কোটি টাকার ফেলোশিপ প্রদান করা হয়। প্রধানমন্ত্রী শিক্ষার্থীর হাতে চলতি বছরের ফেলোশিপ তুলে দেন।

১১ বছর ধরে দেয়া হচ্ছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপও। চলতি অর্থ বছরে ৩ হাজার ২০০ জনকে প্রায় সাড়ে ১৯ কোটি টাকার ফেলোশিপ প্রদান করা হয়।

ফেলোশিপের পাশাপাশি গেল ১১ বছর ধরে গবেষণা অনুদানও দিচ্ছে বর্তামন সরকার। চলতি অর্থ বছর গবেষণা অনুদান দেয়া হয় ৫৬১টি প্রকল্পে ১৬ কোটি টাকা।

এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, গবেষণা ছাড়া উন্নয়ন সম্ভব নয়, তাই এই দিকে বিশেষ নজর দিয়েছে তার সরকার।

গবেষণার মাধ্যমে মানুষের জীবনমান উন্নয়নে গবেষক ও বিজ্ঞানীদের প্রতি আহবান রাখেন সরকার প্রধান।

প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে মাধ্যমিক পর্যায় পর্যন্ত কোনো বিভাগ বিভাজন না রাখার পরামর্শ দেন।

শেয়ার করুন।

উত্তর দিন