রবিশষ্য সরিষার সাথে মৌমাছি পালন করে মধু চাষ পদ্ধতি ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে

0

ঢাকার ধামরাইয়ে রবিশষ্য সরিষার সাথে মৌমাছি পালন করে মধু চাষ পদ্ধতি ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে । এতে ফলন বৃদ্ধির পাশাপাশি বাড়তি লাভ হিসেবে মধু চাষেও আগ্রহি হয়ে উঠেছেন বেকার যুবকরা। এদিকে স্থানীয় কৃষি বিভাগ বলছে, সরিষা খেতে মৌ-খামার করে মধু চাষের উজ্জ্বল সম্ভাবনা দেখা দিয়েছে।

কৃষি বিভাগের হিসেবে, মৌমাছি সরিষার ফুলে যে পরাগায়ন ঘটনায় তাতে সরিষার দানা ভালো হয় এবং ফলনও বাড়ে। সরিষা খেতে মৌমাছি থাকলে তা স্বাভাবিকের চেয়ে ৩০ থেকে ৩৫ শতাংশ ফলন বৃদ্ধি পায়। এমন বাস্তবতায় ঢাকার ধামরাইয়ের ৬টি স্থানে বানিজ্যিকভাবে শুরু হয়েছে মৌ-চাষ। গেলো বছরের তুলনায় এবার অনেক বেশী ফলন আশা করছে কৃষি বিভাগ। প্রায় প্রতিদিনই এ মৌ-চাষ দেখতে ভীড় করছেন অনেকে। আবার সুস্বাদু ও পুষ্টিকর এ মধু ক্রয় করতে ভিড় করছেন স্থানীয়রা। .

ধামরাইয়ের রুপনগরের বাসিন্দা মোয়াজ্জেম হোসেন জানান, মৌ-চাষে বারবার ব্যর্থতার পরও এই পদ্ধতি অনুসরণ করে সফলতা পেয়েছেন তিনি। গেলো বছরের তুলনায় এবার মৌচাষের পরিমান বেড়েছে এবং চাষীদের সহযোগিতায় বিভিন্ন ধরনের পরামর্শ দেয়া হচ্ছে বলেও জানান তিনি। শিক্ষিত বেকার যুবকরা মৌচাষে আগ্রহী হওয়ায় একদিকে যেমন কমবে বেকারত্ব, সেই সাথে বানিজ্যিকভাবে মৌচাষে আর্থিকভাবেও লাভবান হবেন তারা।

শেয়ার করুন।

উত্তর দিন