মেহেরপুরে মধ্যস্বত্ত্বভোগীদের হাতে জিম্মি হয়ে পড়েছে সবজি চাষীরা

0

মেহেরপুরে মধ্যস্বত্ত্বভোগীদের হাতে জিম্মি হয়ে পড়েছে সবজি চাষীরা। কষ্টার্জিত সবজি বাজারে নিয়ে পাইকারদের কাছে ন্যায্যমূল্য পাচ্ছে না তারা। অথচ আড়ৎদার ও পাইকাররা চাষীদের কাছ থেকে অনেক কম মূল্যে সবজি কিনে ভোক্তাদের কাছে বিক্রি করছে সবজি ভেদে দুই থেকে পাঁচগুণ বেশি দিমে। ফলে চাষীদের পাশাপাশি ভোক্তারাও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

মেহেরপুরের কাঁচাবাজার আড়ৎপট্টি থেকে খুচরা বাজারের দূরত্ব মাত্র কয়েক গজের। এর মধ্যেই চাষীর কাছ থেকে আড়ৎ হয়ে খুচরা বাজারে গিয়ে সবজির দাম বেড়ে হচ্ছে দুই থেকে চারগুণ। ভোক্তারা জানেন না, উচ্চমূল্যের এই সবজি– বাজারে কত টাকায় বিক্রি করে গেছে উৎপাদক। চাষীরা বলছেন, আড়ৎদারদের কাছে সবজি বিক্রি করে তারা কখনো ন্যায্য দাম পান না। এমনকি, অনেক সময় সবজি তোলার খরচও ওঠেনা। অথচ ৪ টাকায় বেচা এক কেজি সবজি খুচরা বাজারে ১৫ টাকা, ১০ টাকার সবজি ২০ থেকে ২৫ টাকা এবং ১৫ টাকার সবজি ৩০/৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

ভোক্তারা তাজা সবজি কিনতে পেরে খুশি থাকলেও গুণতে হচ্ছে অনেক বেশি অর্থ। আড়ৎদাররা জানান, কমিশনের মাধ্যমে চাষীদের সবজি তারা খুচরা বিক্রেতার কাছে পৌঁছে দিচ্ছেন মাত্র। আর সচেতন মহল বলছেন, কয়েক গজের ব্যবধানে এমন অনৈতিক ব্যবসার প্রতিকার হচ্ছে না।

ওদিকে কৃষি বিভাগ বলছে, চাষীদের জন্য বিকল্প বাজার ব্যবস্থা তৈরি করা না গেলে উভয় পক্ষই এভাবে ঠকতে থাকবেন। মধ্যস্বত্ত্বভোগীদের দৌরাত্ম্যের লাগাম টেনে একদিকে চাষীদের ন্যায্যমূল্য প্রাপ্তি, অন্যদিকে ভোক্তার জন্যও সঠিক দাম নিশ্চিতের দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শেয়ার করুন।

উত্তর দিন