মাঠে-ময়দানে বক্তব্য দিয়ে খালেদা জিয়ার পক্ষে প্যারোল পাওয়া সম্ভব নয়: অ্যাটর্নি জেনারেল

0

সুনির্দিষ্ট আইনি বিধান উপেক্ষা করে খালেদা জিয়ার প্যারোল নিয়ে দৌড়ঝাঁপ করা হচ্ছে বলে মন্তব্য করেছেন আইন মন্ত্রী। যথাযথ কর্তৃপক্ষের কাছে আবেদনের পরই বিএনপি চেয়ারপার্সনের প্যারোলের বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে বলেও জানান তিনি। আর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, মাঠে-ময়দানে বক্তব্য দিয়ে খালেদা জিয়ার পক্ষে প্যারোল পাওয়া সম্ভব নয়। তবে বিএনপি চেয়ারপার্সনের আইনজীবী জয়নুল আবেদীনের অভিযোগ, দণ্ডবিধির ৪০১ ধারার আলোকে খালেদা জিয়াকে মুক্তি দেয়া সম্ভব, কিন্তু প্যারোল নিয়েও রাজনীতি করছে সরকার।

৮ ফেব্রুয়ারি ২০১৮। নেতাকর্মীদের সোডাউনের মধ্যে দিয়ে বিচারিক আদালতে যান বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। মুক্ত খালেদা জিয়ার সেটাই ছিল শেষ যাত্রা।বর্তমানে দুটি মামলায় ১৭ বছরের দণ্ড নিয়ে কারা কর্তৃপক্ষের অধীনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন সাবেক এই প্রধানমন্ত্রী। এরই মাঝে খালেদা জিয়ার শারীরিক অবস্থা অবনতি হচ্ছে দাবি করে উন্নত চিকিৎসায় বিদেশে নেয়া প্রয়োজন বলে মত দেন স্বজনরা।আলোচনায় আসে খালেদা জিয়ার প্যারোল প্রসঙ্গ। আওয়ামী লীগ সাধারণ সম্পাদককে ফোন দেন বিএনপি মহাসচিব।এমন প্রেক্ষাপটে রাজধানীর একটি অনুষ্ঠানে আইনমন্ত্রী বলেন, যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ না করেই বিএনপি নেতাদের উদ্যোগ অ্যামেচার সুলভ।

পাল্টা অভিযোগ করে খালেদা জিয়ার আইনজীবী বলেন, মুক্তি দিতে চায় না বলেই প্যারোল নিয়ে রাজনীতি করছে সরকার।রাজনীতির মাঠে দৌঁড়ঝাপ করে খালেদার প্যারোল মিলবে না বলে স্মরণ করিয়ে দেন অ্যাটর্নি জেনারেল।তবে আইনি প্রচেষ্টার অংশ হিসেবে চলতি সপ্তাহে হাইকোর্টে আবারো খালেদা জিয়ার জামিন চেয়ে আবেদন করা হবে বলেও জানান জয়নুল আবেদীন।রাষ্ট্রপক্ষ যেন নতুন করা এই আবেদনের বিরোধীতা না করে সেই আহ্বানও ছিল খালেদা জিয়ার এই আইনজীবীর কণ্ঠে।

 

শেয়ার করুন।

উত্তর দিন