বিজ্ঞান শিক্ষা ছাড়া জাতির উন্নয়ন সম্ভব নয়

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিজ্ঞান শিক্ষা ছাড়া জাতির উন্নয়ন সম্ভব নয়। তাই মৌলিক বিজ্ঞান শিক্ষা নিশ্চিত করতে, এসএসসি’র আগে বিষয় বিভক্তির প্রয়োজন নেই। প্রধানমন্ত্রীর স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে, তিনি আরো বলেন, শিক্ষার বহুমুখীকরণ নিশ্চিত করতে চায় সরকার। শিক্ষক নিয়োগ, ভর্তিসহ সব ক্ষেত্রে নিয়মানুবর্তিতা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়গুলোতে নজরদারি বাড়াতে মঞ্জুরি কমিশনকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশে বর্তমানে ১৫০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়সহ ৩টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে। উচ্চশিক্ষাকে আন্তর্জাতিক মানদন্ডে উন্নীত করতে সরকারের নানা পদক্ষেপের অংশ হিসেবে ২০০৫ সাল থেকে চালু হয় প্রধানমন্ত্রী স্বর্ণ পদক। এর ধারাবাহিকতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন আয়োজিত প্রধানমন্ত্রী স্বর্ণ পদক- ২০১৮ পেলেন ১৭২ জন কৃতি মেধাবী শিক্ষার্থী। সকালে নিজ কার্যায়লে এক অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন- বিজ্ঞান শিক্ষা ছাড়া জাতির উন্নয়ন সম্ভব নয়। তাই মৌলিক বিজ্ঞান শিক্ষা নিশ্চিত করতে এসএসসির আগে বিষয় বিভক্তির প্রয়োজন নেই। বর্তমান সরকারের আমলেই শিক্ষার পাশাপাশি সরকারি ও বেসরকারি কর্মসংস্থান সৃষ্টি অগ্রাধিকার পেয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী আশ্বাস দেন, সরকারের পাশাপাশি বেসরকারী উদ্যোগের সমন্বয়ে প্রতিটি জেলায় একটি করে বিশ্ববিদ্যালয় ও প্রতি বিভাগে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।

উন্নত সমৃদ্ধ জাতি গঠনে বিজ্ঞান ও প্রযুক্তিসহ বিষয়ভিত্তিক শিক্ষার উপরে জোর দেয়ার আহ্বান জানান সরকার প্রধান। শিক্ষক নিয়োগ, ভর্তিসহ সব ক্ষেত্রে নিয়মানুবর্তিতা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়গুলোতে নজরদারি বাড়ানোর নির্দেশ দেন তিনি। অর্জিত জ্ঞান, মেধা ও সততাকে কাজে লাগিয়ে দারিদ্রমুক্ত, অসাম্প্রদায়িক দেশ গঠনে তরুনদের এগিয়ে আসার আহ্বান জানান শেখ হাসিনা।

শেয়ার করুন।

উত্তর দিন